সূচীপত্র -গ্রীষ্ম সংখ্যা ২০১৩

খেলাঘরখেলাঘর

এবারের বই পোকার দপ্তরে আলোচনা হবে কোন বই নিয়ে জান? এই বইয়ের নাম -'সন্দেশ'!

তুমি কি 'সন্দেশ' এর নাম শুনেছ? বা 'সন্দেশ' পড়েছ? যদি শুনে থাক, তবে খুব ভাল। আর না শুনে থাকলে বলি, 'সন্দেশ' হল 'ছেলেমেয়েদের জন্য সচিত্র মাসিক পত্র'। প্রথম প্রকাশ হয়েছিল ১৩২০ (১৯১৩) সালে। মানে ঠিক ১০০ বছর আগে। আর সেই পত্রিকা শুরু করেছিলেন কে জান? -উপেন্দ্রকিশোর রায়চৌধুরী। এই বছর তাঁর জন্মের ১৫০ বছর পালিত হচ্ছে। উপেন্দ্রকিশোর ছিলেন একাধারে শিশুসাহিত্যিক, সম্পাদক, চিত্রকর, অলংকরণ শিল্পী, সঙ্গীতজ্ঞ এবং মুদ্রন শিল্প বিশারদ।

ছবি

১৯১৩ সাল থেকে প্রকাশিত সেই পত্রিকায় থাকত ছড়া, গল্প, পুরাণ, আবিষ্কারের গল্প, লোক কথা...উপেন্দ্রকিশোরের আঁকা আর লেখায় ভরা সন্দেশের প্রতিটা সংখ্যায় ছিল বিপুল জনপ্রিয়। উপেন্দ্রকিশোরের পরে সন্দেশ পত্রিকার ভার হাতে নেন তাঁর পুত্র সুকুমার রায়। তাঁর অকাল মৃত্যুর পরে সেই পত্রিকা কিছুদিন বন্ধ থাকে। অনেক পরে আবার সন্দেশ প্রকাশিত হতে থাকে সত্যজিৎ রায়, লীলা মজুমদার এবং নলিনী দাশের হাত ধরে। কিছুদিন আগে অবধিও সন্দেশ নিয়মিতভাবে প্রকাশিত হত। এই মূহুর্তে খুব সম্ভবতঃ মাসিক সন্দেশ আর প্রকাশিত হয় না।

পারুল প্রকাশনী প্রকাশ করেছে সন্দেশের প্রথম বর্ষের সবকটি সংখ্যাকে একত্র করে এক অখন্ড সংস্করণ। এই বইতে আছে ১৩২০ সালের বৈশাখ থেকে চৈত্র অবধি প্রকাশ হওয়া সবকটি সংখ্যা। রয়েছে উপেন্দ্রকিশোরের নিজের হাতে আঁকা ছবি। আর সাথে রয়েছে বিনামূল্যে একটা সিডি, যাতে রয়েছে প্রদীপ ঘোষের কন্ঠে ১৮টি নির্বাচিত কবিতা ও গল্প পাঠ।

এর থেকে ভাল আর কি হতে পারে , তাই না?

এই বইয়ের দাম ৪০০ টাকা।

বইপোকা