খেলাঘরখেলাঘর

tahaantitle

তোমরা এর মধ্যে কেউ কি নতুন ছবি (ফিল্ম) দেখেছো? হলে গিয়ে কিম্বা বাড়িতে বসে ডিভিডিতে? আমি কিছু দিন আগে একটা হিন্দি ছবি দেখলাম তাহান (Tahaan)। পরিচালক সন্তোষ শিবন। আমার ছবিটা দেখে বেশ ভালো লাগলো।

tahaan family


তাহান কাশ্মীরে থাকে। তার বাড়িতে আছে মা, দাদু আর দিদি জোয়া। এছাড়াও আছে তাহানের সব সময়ের সঙ্গী বীরবল নামের এক গাধা । যাকে তাহান কখোনো চোখ ছাড়া করে না। সবাই অপেক্ষা করে থাকে তাহানের বাবা কবে বাড়ি ফিরবে। তাঁর খবর অনেক দিন পাওয়া যায় না। মা মিলিটারি ব্যারাকে...মর্গে...খোঁজ নিয়ে ফেরেন। বাবকে তবু পাওয়া যায় না। তাহান বীরবলকে নিয়ে ঘুরে বেড়ায়। কিন্তু একদিন দাদুও মারা যায়। দেনার দায়ে বীরবলকে পর্যন্ত বিক্রি করে দেয় মা। সঙ্গীহারা হয় তাহান। কিভাবে বীরবলকে উদ্ধার করবে সে? আদৌ কি করতে পারবে তাহান? এক টানটান উত্তেজনার মধ্যে বসে থাকি আমরা। না, যদি ভেবে থাকো সব গল্পটা আমি বলে দেবো...তাহলে ভুল। ছবিটা মিস কোরো না, দেখে নাও তাড়াতাড়ি।

tahaan still2



আমি কোনো দিন কাশ্মীরে যাই নি। কাশ্মীরকে চিনেছি বই পড়ে...ছবি দেখে...টেলিভিশনের খবরে। এই প্রথম কাশ্মীরকে চিনলাম তাহানের চোখ দিয়ে। যে কাশ্মীরকে সহজে দেখা যায় না কোথাও। এ কোন কাশ্মীরকে দেখলাম আমরা? কি দেখে তাহান গোটা ছবিটা জুড়ে? তাহান দেখে গ্রামের পর গ্রাম মানুষ নেই। যেখানে মানুষ আছে তারা বেশিরভাগই মহিলা, বৃদ্ধ, আর শিশুরা। রাত বিরেতে মিলিটারি বুটের ভারী আওয়াজ। গুলির শব্দ। তাহানকে প্রশ্ন করা হয় এই নদী, জল, পাহাড় কে সৃষ্টি করলো? তাহান উত্তর দিতে পারে না । সবার কাছে জিজ্ঞেস করে। কেউ কি বলতে পারে?

tahaan still3

ছবিটা দেখে যখন হল থেকে বেরিয়ে আসছি বাইরে তখন ঝিরঝিরে বৃষ্টি পড়ছে। তাহানের পোষ্টার ভিজে জবজবে। মন কেমন করলো তাহানের জন্য। তাহানের মতো আরও সবার জন্য, যারা বড় হয়ে উঠছে অনেক কষ্ট করে। অনেক কিছুকে মেনে নিয়ে...যা আমরা কল্পনাও করতে পারি না। যে গোটা কয়েক লোক ছবিটা দেখছিলো তারা সবাই বলাবলি করতে থাকলো তাহানের ভূমিকায় পূরব ভান্ডারীর অপরূপ অভিনয়ের কথা। ধন্যবাদ সন্তোষ শিবন, একটা ভালো ছবি আমাদের উপহার দেওয়ার জন্য।

ছবিপোকা

[ ফটো গুলি নেওয়া হয়েছে www.tahaanthefilm.com এর ডাউনলোড বিভাগ থেকে ]

তুমি কি এর মধ্যে কোন নতুন ছবি দেখেছ ? তোমার কেমন লেগেছে সেই ছবিটা ? আমাদের লিখে জানাও । তাহান দেখা হলে কেমন লাগল জানাতে ভুলনা কিন্তু।

লেখক পরিচিতি

কল্লোল লাহিড়ি

চলচ্চিত্রবিদ্যা বিষয়ে অধ্যাপনা, তথ্যচিত্র নির্মাণ, ফিল্ম ও টেলিভিশন ধারাবাহিকের চিত্রনাট্যরচনা, এবং ফাঁকে ফাঁকে পেলে নিজের ব্লগে নানা স্বাদের লেখালিখি - বিবিধ ধারার ব্যস্ততার মধ্যে চাঁদের বুড়ির সাথে ইচ্ছামতীর প্রথম পায়ে হাঁটার দিনগুলিতে হাত ধরেছিলেন কল্লোল । এখনো সময় পেলে মাঝেমধ্যেই ইচ্ছামতীর জন্য কলম ধরেন হুগলী, উত্তরপাড়া নিবাসী কল্লোল।