খেলাঘরখেলাঘর

ক্যালভিন
 

ক্যালভিন একটা চিঠি পেয়েছে। চিঠিটা লিখেছে স্বয়ং সান্টা ক্লজ। চিঠিতে লেখা আছে ক্যালভিনের চিন্তার কোনো কারণ নেই। সান্টা তার সব নিয়ম কানুন বদলে দিয়েছে। ক্যালভিন যেসব দুষ্টুমি করে তা সব চালিয়ে যেতে পারে। সে কথায় কথায় তার মা বাবার সাথে তর্ক করতেই পারে। সুশিকে  বরফের গোলা ছুঁড়ে মারতেই পারে। এইবারের  ক্রিসমাসে সান্তা ক্লজ দুষ্টু বাচ্চাদেরই উপহার দেবে। আনন্দে আত্মহারা ক্যালভিনের ঘুম ভেঙে গেলো। আরে এটা তো স্বপ্ন ছিলো। তাও ক্যালভিন চোখ বুঁজে বিছানায় পড়ে থাকে। উঠলেই সে এমন এমন কাজ করবে যাতে সান্টা তাকে খারাপ ছেলে বলেই ধরে নেবে।যদিও তার বিশ্বাস কেউ সারা দিন ধরে কখোনো বাচ্চাদের ওপর নজর রাখতে পারে না। বদমাস বাচ্চাদের জন্য একটা সান্টা ক্লজ থাকলে খুব ভালো হত। ক্রিসমাস যতই এগিয়ে আসে কেলভিনের চিন্তা ততই বাড়ে। মনে মনে ভাবতে থাকে এবার সান্টা তাকে উপহার দেবে তো?

চিন্তা হবারই তো কথা। কারণ ক্যালভিন তো কমিক্স স্ট্রিপের দুনিয়ায় একটি অতি দুষ্টু ছেলে হিসেবে পরিচিত। বয়স তার ছয় কি সাত। বিল ওয়াটারসন (Bill Watterson ) তো তাকে শান্ত হয়ে এক জায়গায় বসে থাকতে শেখাননি। মা,বাবা অথবা স্কুলের টিচার যা বললো তা চোখ বুঁজে এক কথায় মেনে নেবার পাত্র সে নয়। সে থাকে তার নিজের চিন্তার জগতে।তার কল্পনায় বিরাজ করে দত্যি দানব আর ভিন গ্রহের উদ্ভট সব প্রাণীরা। পড়াশুনোয় সে লবডঙ্কা। কিন্তু তার শব্দ ভান্ডার আর পাকা পাকা কথার দাপটে যে কাউকে হার মানাতে পারে।

ক্যালভিনের জনক বিল ওয়াটারসন কিন্তু ছোট বেলায় ছিলেন খুবই শান্ত।ওহিও আর বাড়িতে তিনি নিজের মতো আঁকাআঁকি করতেন আর কমিক্সের বই পড়তেন।ক্যালভিনও থাকে তার নিজের চিন্তা জগত নিয়ে। কিন্তু তার  দস্যিপানা এই কমিক্স স্ট্রিপটিকে করেছে আরো প্রাণবন্ত।তার খেলার সাথী হলো একটা জলজ্যান্ত বাঘ হবস (Hobbes)। কিন্তু আর সবার কাছে সে হল একটা পুতুল মাত্র।সে যাই হোক যে যেভাবে দেখে আর ভাবে।ক্যালভিন কিন্তু তার সমস্ত আলোচনা করে হবস এর সাথে।
 
ক্যালভিন
 
বাবা-মারা তাঁদের ছোট বাচ্চাদের বলেন সারা বছর ভালো হয়ে থাকো তাহলে সান্টা তোমাদের বড়দিনের উপহার দেবেন। বাচ্চারাও সান্টার উপহার পাবার আশায় ভালো হয়ে থাকে। কোনো দুষ্টুমি করে না।কোনো প্রশ্ন না করেই শান্ত-শিষ্ট-ল্যাজ বিশিষ্ট হয়ে থাকে। ক্যালভিনকেও তার বাবা মা পইপই করে বলে দিয়েছেন শান্ত হয়ে থাকার জন্য। কিন্তু ক্যালভিন জানতে চায় ভালো হয়ে থাকার...শান্ত হয়ে থাকার সংজ্ঞাটা ঠিক কী? কিভাবে সান্টা বুঝতে পারে কে ভালো ছেলে আর কে খারাপ। ক্যালভিন সান্টা ক্লজকে পরামর্শ দেয় একটা বই প্রকাশ করার জন্য। যার মধ্যে লেখা থাকবে ভালো হয়ে থাকার গুণ গুলো। একটা বাচ্চা ছেলে ভালো হয়ে থাকতেই পারে কিন্তু খারাপ ঘটনাতো ঘটেই যায়। যা বাচ্চা ছেলেটাকে দুষ্টু প্রমান করে। তাই সান্টার এই সমস্ত বিবেচনা করে একটা গাইড লাইন তৈরী করা উচিত।তাছাড়া পড়াশুনায় ভালো ছেলেরা গিফট পেতেই পারে, কিন্তু সান্টাকে খুঁজে বের করতে হবে কার মনের জোর কতটা বেশি।ক্যালভিনের আরো ডিমান্ড,ফ্রিতে গিফট দেয় বলে সান্টা যা খুশি তাই গিফট দিতে পারে না।সে ভিন গ্রহের প্রানীর সাথে লড়াই করার জন্য মিসাইল আর লঞ্চার চেয়েছিলো কিন্তু তার বদলে সান্টা তাকে দিলো মোজা আর জামা!এটা ইয়ার্কি নাকি? ছোট বলে যা খুশি তাই করবে...? ক্যালভিন জানে সান্টাকে নানা জায়গায় ঘুরতে হয়। কোথাও বা হাড় হিম করা ঠান্ডা...কোথাও বা নাতিশীতোষ্ণ জলবায়ু...কোথাও বরফ তো কোথাও সমুদ্র। কিন্তু তাই বলে উপহারে এত গরমিল ! ভুল হবার তো একটা লিমিট আছে! সান্টা বরফের দেশে থাকে বলে একটু আদটু ভুল হতেই পারে কিন্তু তাই বলে মিসাইল আর লঞ্চারের বদলে বদলে জামা আর মোজা!

এদিকে ক্রিসমাস প্রায় এসেই গেলো...ক্যালভিন সান্টা ক্লজকে চিঠিও লিখে ফেলেছে।কিন্তু ক্যালভিনের দস্যিপনা একটুও কমেনি। তাই হবস নিজেই একটা চিঠি লিখে ফেললো ক্যালভিনকে।হবস এমন ভাব দেখালো যেন চিঠিটা এসেছে নর্থ পোল থেকে। চিঠিতে লেখা আছে ক্যালভিনের এখোনো সময় আছে ভালো ছেলে হয়ে থাকার যদি সে না থাকে তাহলে এবারে গিফট সে নাও পেতে পারে। ক্যালভিন কি এতোই বোকা যে হবসের হাতের লেখা চিনতে পারবে না, সাতসকালে তাই ক্যালভিন হবসের পিঠে দুঘা বসিয়ে দেয়।কিন্তু উপহার তার চাই...চাই। তাই সে চিঠি লিখতে বসে...

প্রিয় সান্টা ক্লজ,
      আমি মেলভিল (Melville), ক্যালভিনের ছোট ভাই।এই বাড়িতে আসলে দুজন বাচ্চা আছে।...চিঠি লিখতে লিখতে সে হবসকে বলে এই চালাকিটা খাটে কিনা দেখা যাক।এই বছর দুটো চিঠি...।

তুমিও কি এবার সান্টাকে চিঠি লিখে ছিলে? কি গিফট পেলে জানাতে ভুলো না। তোমার চিঠির অপেক্ষায় থাকবো। ভালো থেকো, আর নতুন বছর অনেক অনেক আনন্দ আর খুশিতে ভরে উঠুক।


পূর্বাশা
নিউ আলিপুর, কলকাতা
 
 
ছবিঃ
ফ্যানপপ

এই লেখকের অন্যান্য পোস্ট(গুলি)