ছোটদের মনের মত ওয়েব পত্রিকা
রাতের ট্রেনের সঙ্গী

যদি মনে হয় রাতে ঘুমাতে যাওয়ার আগে ঝপ করে দুটো ভৌতিক গল্প পড়ে ফেললে ঘুমটা ভাল হবে; অথবা যদি সামনের গ্রীষ্মের ছুটির অলস দুপুরগুলো আমের আঁটি চুষতে চুষতে কল্পনার ডানা মেলে উড়ে যেতে ইচ্ছা করে সুদূর ভবিষ্যতের এমন এক কল্পলোকে, যেখানে মানুষ আর রোবটের সমান সহাবস্থান - তাহলে কিনে ফেলতে পার অভিজ্ঞান রায়চৌধুরির গল্প-সংকলন 'রাতের ট্রেনের সঙ্গী'।

মোট ষোলটা গল্প।
কয়েকটা কল্পবিজ্ঞানভিত্তিক, কয়েকটা ভৌতিক।
টানটান লেখা। ঝরঝরে ভাষা। বেশ কয়েকটা গল্প আন্তর্জাতিক পটভূমিকায় লেখা। প্রতিটা গল্পে স্বাদবদল নিশ্চিত। কোন গল্প একবার ধরলে শেষ না করে ছাড়া মুশকিল।

ভবিষ্যত দুনিয়ায় রোবোট ও মানুষের কল্পবিজ্ঞানের গল্পগুলি পড়তে পড়তে হলিউডি ছবি 'আই, রোবোট' আর 'দ্য বাইসেন্টেনিয়াল ম্যান' ছবিদুটির কথা মনে পড়ছিল বার বার ( উল্লেখযোগ্য, এই দুটি ছবিরই মূল গল্প আইজাক আসিমভের লেখা )।

সংকলনের গল্পগুলির মধ্যে ভৌতিক গল্পগুলির তুলনায় আমার বেশি পছন্দ হয়েছে কল্পবিজ্ঞানভিত্তিক গল্পগুলি। এদের মধ্যে 'ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট', 'অরিজিতের একটি দিন' আর 'জল চুরি' -এই তিনটি গল্প বিশেষভাবে ভাল লেগেছে। কেন ভাল লেগেছে, সেটা বিস্তারে এখানে আর লিখলাম না। তুমিও বইটা পড়ে দেখ - আর আমাকে জানিও কোন কোন গল্পগুলো ভাল লাগল।

রাতের ট্রেনের সঙ্গী
শিশু সাহিত্য সংসদ
মূল্যঃ ₹ ৯০ টাকা

undefined

এবারে নতুন কী কী?

আরও পড়তে পারো...

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা