ছোটদের মনের মত ওয়েব পত্রিকা
একটি কুকুরের উপাখ্যান

বুড়ো আর কালুকে তোমরা সবাই চেনো। তোমাদের বাড়ির সামনের রকে, মাঠে বা সদরের সিঁড়ির শেষ ধাপে ওরা দিনের বেলা লেজ গুটিয়ে শুয়ে ঘুমোয় আর রাত্তিরে চারদিকে পায়চারি করতে করতে পাহারা দেয়। বুড়োর বয়েস হয়েছে, সে খুব বেশি ধকল নিতে পারে না বটে, কিন্তু জোয়ান কালু খুব চনমনে। অচেনা কাউকে দেখলেই ‘ভৌ ভৌ’ করতে থাকে।

চিলিকে তোমরা হয়তো চেনো না। কারণ চিলি হল পরিতোষবাবুদের পোষা কুকুরছানা। তার নানারকম কাণ্ডকারখানা, একদম বাচ্চা অবস্থা থেকে বড়ো হওয়া, পরিতোষবাবুর মেয়ে মালতীর সঙ্গে তার সম্পর্ক, তারপর চিলির এক ছেলে গজানন আর এক মেয়ে মোমবাতির জন্ম— এইসব নিয়েই লেখক তারাপদ রায়ের বই ‘একটি কুকুরের উপাখ্যান’।

কীভাবে চিলি মালতীদের বাড়ি এল, প্রথম একা একা রাস্তায় বেরিয়ে গিয়ে তার কী বিপদ হল, আর তার পরেই বা কী হল— দারুণ মজার ও মন ছুঁয়ে যাওয়া ঘটনা সেসব। সঙ্গে বাড়তি পাওনা শিল্পী দেবাশীষ দেব-এর আঁকা সুন্দর সুন্দর ছবি।

বইয়ের নাম: একটি কুকুরের উপাখ্যান
প্রকাশক: আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড
দাম: ৮০ টাকা

লেখক পরিচিতি

অনমিত্র রায়

ইংরেজি সাহিত্যের ছাত্র অনমিত্র রায়ের পথ চলার সঙ্গী গানের সুর,ছবির রং আর চারপাশ ঘিরে থাকা চেনা-অচেনা মানুষজন, পশুপাখি, গাছপালা—বিচিত্র জীবনধারা। কলম দিয়ে ছবি আঁকেন বাইরের জগৎ, মনের জগৎ-- দুইয়েরই। কখনো কবিতায়, কখনো গদ্যে।
নয় পেরিয়ে দশে পা

undefined

আরো পড়তে পার...

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা