সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

মার্চ মাসের প্রথম সপ্তাহ প্রায় শেষের মুখে। উত্তর গোলার্ধে ধীরে ধীরে পা ফেলে এগোচ্ছে গ্রীষ্ম, দক্ষিণ গোলার্ধ প্রস্তুত হচ্ছে শীতের আগমনের জন্য। উত্তরের কোন কোন জায়গায় অবশ্য এখনো বরফ গলেনি, কোথাও আবার এখনি ভালই গরম পড়ে গেছে। ভারত এবং বাংলাদেশের আবহাওয়াটা এই সময়ে মন্দ নয়। না ঠাণ্ডা না গরম ভাব। শুকনো গাছের ডালে দেখা দিচ্ছে কচি পাতা; শহর থেকে একটু দূরে গেলে, কখনো বা শহরের ইঁট-কাঠের কাঠামোর ফাঁকে ফাঁকে দেখা দিচ্ছে এক ঝলক আগুনরঙা কৃষ্ণচূড়া বা অশোক। এই সময়েই কিন্তু বসন্ত রোগ বা পক্স হওয়ার সম্ভাবনা খুব বেশি। বাবা-মা যদি নিম পাতা বা সজনে ফুল ভাজা খেতে বলেন গরম ভাতের পাতে, যতই খারাপ লাগুক, খেয়ে নিও কিন্তু। ওগুলি হল বসন্ত রোগের প্রাকৃতিক প্রতিষেধক।

কিন্তু অসুখ-বিসুখের কথা আর নয়। এই সপ্তাহে ইচ্ছামতী তোমার জন্য নিয়ে এল কিছু ছড়া, কিছু ধাঁধা আর একটা দারুণ গল্পের বইয়ের খোঁজ। নতুন সেই সব সম্পদের খোঁজে, চোখ রাখ ইচ্ছামতীর পাতায়।

এই সপ্তাহে রইলঃ
ঘুড়ি ও চাঁদের বুড়ি
শৈশব
সোনামোতি মেয়ে
গুপীচোরের কান্ড
ধাঁধা

এই সপ্তাহে ইচ্ছামতীর বাছাই কেমন লাগল, চিঠি লিখে জানাও আমাদের।



ইচ্ছামতীকে চিঠি লেখার ঠিকানা - এই ইমেইল ঠিকানাটি spambots থেকে রক্ষা করা হচ্ছে। এটি দেখতে হলে আপনার জাভা স্ক্রিপ্ট সক্রিয় থাকতে হবে।

চিত্র সৌজন্যঃ সিয়েনপাইস

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা