খেলাঘরখেলাঘর

লোহারা

 

হিমাচল প্রদেশের এক ছোট্ট গ্রাম লোহারা। এই গ্রামের বাসিন্দারা কুলু শাল তৈরির জন্য বিখ্যাত । আমি সেইসব শিল্পীদের সঙ্গে ডিজাইন এবং রঙের ব্যবহার নিয়ে নতুন কাজ করার জন্য সাত দিনের ওয়ার্কশপ করতে গিয়েছিলাম লোহারাতে।

এই গ্রামটি একটি ঐতিহাসিক ঘটনার সঙ্গে জড়িয়ে আছে। লোক কথায় বলে, মান্ডির রাজা চিত্রসেন তাঁর ভাইকে এইখানে যুদ্ধে হারিয়েছিলেন। চিত্রসেন আদতে ছিলেন বাংলার সেন বংশের রাজা। বাংলাদেশ যখন মুসলিম নবাবদের হাতে চলে যায়, তখন চিত্রসেন উত্তর ভারতের দিকে চলে যান। চিত্রসেন ছিলেন ফর্সা, কিন্তু তাঁর ভাইয়ের গায়ের রঙ ছিল  কালো। চিত্রসেন মাঝে মাঝেই তাঁর ভাইকে "কয়লা" বলে ক্ষেপাতেন। শেষে একদিন চিত্রসেনের ভাই রেগে গিয়ে তাঁকে সম্মুখ যুদ্ধে আহ্বান করলেন। যুদ্ধের জায়গা স্থির হল এই ছোট্ট গ্রামটি। রাজা আর তাঁর ভাইয়ের সাথে তাঁদের নিজের নিজের সৈন্যবাহিনীও এলো।যুদ্ধের শেষে ভাইকে হারিয়ে যখন চিত্রসেন তার মুন্ডচ্ছেদ করতে উদ্যত হলেন, তখন, তাঁর ভাই বললেন -"লো হারা" ( নাও, হার স্বীকার করলাম )। এই কথা শোনার পর চিত্রসেন আর তাঁকে মারলেন না।

সেই থেকে এই জায়গার পুরানো নাম মুখে মুখে বদলে হয়ে গেল লোহারা। মানুষ গ্রামটার পুরানো নাম ভুলে গেল।

চিত্রসেন বহুবছর মান্ডিতে রাজত্ব করেছিলেন। তিনি নানারকম শিল্পকর্মে উতসাহ দিতেন। তিনি উত্তর ভারতে একজন জনপ্রিয় বাঙালি রাজা ছিলেন।

এই লেখার সঙ্গে লোহারা গ্রামের শেষনাগের মন্দিরের একটা ছবি এঁকে দিলাম।


রেবন্ত গোস্বামী
অধ্যাপক
গভর্নমেন্ট কলেজ অফ আর্ট অ্যাণ্ড ক্রাফট, কলকাতা

এই লেখকের অন্যান্য রচনা