সূচীপত্র -গ্রীষ্ম সংখ্যা ২০১৩

খেলাঘরখেলাঘর

ছবি

সে এক "একাকি ছোট্ট ডাকাতের" ৯ কোটি বছর আগেকার কাহিনী। তখন ভারতীয় ও মাদাগাস্কার ভূখন্ড আলাদা হয়ে যায়নি। একই ভূখন্ড ছিল। সেই সময় ঐ "ছোট্ট ডাকাতেরা" দাপিয়ে বেড়াত। এরা লম্বায় প্রায় ৯ ফুট থেকে ১৮ ফুট লম্বা এবং মাংশাসি।

এই "একাকি ছোট্ট ডাকাত" হল একধরনের নতুন প্রজাতির ডায়নোসোর। যাদের ফসিল ২০০৭ ও ২০১০ সালে উত্তর মাদাগাস্কারে পাওয়া যায়। ঐ ফসিলে ডায়নোসোরের শিরদাঁড়া ও পাঁজরার হাড় পাওয়া যায়। সেই হাড় বিশেষ পরিক্ষণ পদ্ধতিতে পরীক্ষা করে এই প্রজাতির ডায়নোসোরের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিন্ত হয়েছেন বিজ্ঞানীরা। এই প্রজাতির নাম "ডাহালোকলি টোকানা"। মাদাগাস্কার-এর মালাগাসি ভাষায় "ডাহালোকলি" কথার মানে হল - "এ্কাকি ছোট্ট ডাকাত"।

ভূবিজ্ঞানীদের মতে প্রায় ৮.৮ কোটি বছর আগে ভারত ও মাদাগাস্কার দুটি ভূখন্ডে পৃথক হয়ে যায়। গবেষকদের মতে এই ডাহালোকলি ডায়নোসোরই পরবর্তিকালে মাদাগাস্কার ও ভারতর্ষে বসবাসকারি জীবজন্তুদের পূর্বপুরুষ। তবে বিষয়টি নিয়ে সংশয় ছিল। ডাহালোকলি ডায়নোসোর যে গোত্রের তার নাম হল "অ্যাবেলিসারেয়ডস" এবং এই গোত্রের ডায়নোসোরের অস্তিত্ব ঐ দুটি ভূখন্ডে ছিল। তখনি গবেষকরা নিশ্চিন্ত হন।

এর আগে ৭কোটি ও ১৬.৫ কোটি বছর আগের ডায়নোসোরের সন্ধান পাওয়া যায় কিন্তু মধ্যবর্তি পর্যায়ের প্রজাতীর সন্ধান এই প্রথম পাওয়া গেল।

তথ্যঃ বর্তমাণ ২০ এপ্রিল ২০১৩
তথ্য সংকলনঃ
দেবকুমার বেরা
কলকাতা