সূচীপত্র- শীত সংখ্যা ২০১৩

খেলাঘরখেলাঘর

বিংহ্যাম ক্যানিয়ন
বিংহ্যাম ক্যানিয়ন

পৃথিবীর সবচেয়ে বড় খনি:
মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহ্‌ রাজ্যের সল্ট লেক সিটিতে অবস্থিত বিংহ্যাম ক্যানিয়ন খনি হচ্ছে পৃথিবীর সবচেয়ে বৃহত খনি । এটি ব্যাসে ৪ কিমি আর ৭৫০ মিটার গভীর । এই খনিটি Kennecott Utah Copper Corporation দ্বারা পরিচালিত একটি তামা খনি । অস্ট্রেলিয়াতে BHP Billiton দ্বারা Olympic Dam এ একটি তামা খনি পরিকল্পনা করা হচ্ছে, যা ভবিষ্যতে পৃথিবীর সবচেয়ে বড় খনি হতে পারে । এটির ব্যাস প্রায় ৭ কিমি লম্বা হবে ।

মাউন্ট এভারেস্ট
মাউন্ট এভারেস্ট

পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বত:
এইটা নিশ্চই তোমরা সবাই জানো । সবচেয়ে উঁচু পর্বত চূড়া হচ্ছে নেপালে স্থিত এভারেস্ট গিরিশিখর । এটি ৮৮৪৮ মিটার উঁচু । কিন্তু তোমরা কি জানো যে এই পর্বত শিখরের উচ্চতা ক্রমশ বেড়েই চলেছে । প্রতি বছর এভারেস্টের উচ্চতা প্রায় ১ ইঞ্চি করে বাড়ছে । উচ্চতা কেন বাড়ছে এটা বোঝার জন্য তোমাদের Plate Tectonics  সম্বন্ধে একটু জানতে হবে ।

গ্রেট বেরিয়ার রিফ
গ্রেট বেরিয়ার রিফ

পৃথিবীর সবচেয়ে বড় প্রবাল প্রাচীর:
২৬০০ মিটার লম্বা, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের সমুদ্র কুলের কাছে স্থিত গ্রেট বেরিয়ার রিফ (Great Barrier Reef) হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় প্রবাল প্রাচীর । এই প্রবাল সমূহ এত বড় যে এটাকে মহাকাশ থেকে দেখা যায় । এটি পৃথিবীর বৃহত্তম একক গঠন যা প্রানীদের দ্বারা নির্মিত । দুঃখের কথা মানব সৃষ্ট দূষণের কারণে এই প্রবাল প্রাচীর ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে ।

গঙ্গা নদীর ব-দ্বীপ
গঙ্গা নদীর ব-দ্বীপ

পৃথিবীর সবচেয়ে বড় ডেল্টা (ব-দ্বীপ):
গঙ্গা-ব্রহ্মপুত্র ডেল্টা বা সুন্দরবন ডেল্টা হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় ডেল্টা । পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের বেশ কিছুটা অংশও জুড়ে স্থিত এই বিশাল ডেল্টা প্রায় ৩৫০ কিমি প্রশস্ত । ভারতের কলকাতা ও হলদিয়া এবং বাংলাদেশের মংলা ও চাটগাঁ এই ডেল্টায় স্থিত গুরুত্বপূর্ণ বন্দর । তোমরা নিশ্চই জানো যে এই ডেল্টায় স্থিত সুন্দরবন হচ্ছে আমাদের জাতীয় প্রাণী রয়্যাল বেঙ্গল টাইগার বা হলুদ কালো ডোরাকাটা বাঘের বাসস্থান ।

বৈকাল হ্রদ
বৈকাল হ্রদ

পৃথিবীর গভীরতম হ্রদ:
তোমরা নিশ্চই যে জানো পৃথিবীর গভীরতম হ্রদ হচ্ছে রাশিয়ায় স্থিত বৈকাল হ্রদ । কিন্তু তোমরা কি জান এই হ্রদটি হচ্ছে পৃথিবীর প্রাচীনতম হ্রদ । এর বয়স হচ্ছে প্রায় ২৫ মিলীয়ন বছর (২৫০ লক্ষ বছর) । পৃথিবীর ২০ % তাজা জল এই হ্রদে বাঁধা আছে । এই হ্রদটি প্রায় ১৬৪০ মিটার গভীর ও ৬৩৬ কিমি লম্বা । এই হ্রদটি ১৭০০ উদ্ভিদ ও প্রাণী প্রজাতির বাসস্থান ।

গোল্ডেন জুবিলি হীরে
গোল্ডেন জুবিলি হীরে

পৃথিবীর বৃহত্তম হীরে:
তোমরা কি জানো যে পৃথিবীর বৃহত্তম হীরের নাম হচ্ছে গোল্ডেন জুবিলি (Golden Jubilee) হীরে যা এই মুহুর্তে থাইল্যান্ডের  কোনো একটি জায়গায় রাখা আছে । এই হীরেটির ভার হচ্ছে ৫৪৫.৬৭ কারাট যা কুলিনান হীরের চেয়ে ১৫.৩৭ কারাট বেশি । এই হীরেটি দক্ষিন আফ্রিকার প্রিমিয়ার খনির থেকে পাওয়া গেছিলো । থাইল্যান্ডের রাজা ভূমিবল অদুল্যাদেজ এই হীরাটির নাম দিয়েছিলেন গোল্ডেন জুবিলি (Golden Jubilee )।


ইন্দ্রনীল ভট্টাচার্যি
উলান বাটার, মঙ্গোলিয়া

ছবিঃ বিভিন্ন সূত্র