সূচীপত্র- শীত সংখ্যা ২০১৩

খেলাঘরখেলাঘর

বিংহ্যাম ক্যানিয়ন
বিংহ্যাম ক্যানিয়ন

পৃথিবীর সবচেয়ে বড় খনি:
মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহ্‌ রাজ্যের সল্ট লেক সিটিতে অবস্থিত বিংহ্যাম ক্যানিয়ন খনি হচ্ছে পৃথিবীর সবচেয়ে বৃহত খনি । এটি ব্যাসে ৪ কিমি আর ৭৫০ মিটার গভীর । এই খনিটি Kennecott Utah Copper Corporation দ্বারা পরিচালিত একটি তামা খনি । অস্ট্রেলিয়াতে BHP Billiton দ্বারা Olympic Dam এ একটি তামা খনি পরিকল্পনা করা হচ্ছে, যা ভবিষ্যতে পৃথিবীর সবচেয়ে বড় খনি হতে পারে । এটির ব্যাস প্রায় ৭ কিমি লম্বা হবে ।

মাউন্ট এভারেস্ট
মাউন্ট এভারেস্ট

পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বত:
এইটা নিশ্চই তোমরা সবাই জানো । সবচেয়ে উঁচু পর্বত চূড়া হচ্ছে নেপালে স্থিত এভারেস্ট গিরিশিখর । এটি ৮৮৪৮ মিটার উঁচু । কিন্তু তোমরা কি জানো যে এই পর্বত শিখরের উচ্চতা ক্রমশ বেড়েই চলেছে । প্রতি বছর এভারেস্টের উচ্চতা প্রায় ১ ইঞ্চি করে বাড়ছে । উচ্চতা কেন বাড়ছে এটা বোঝার জন্য তোমাদের Plate Tectonics  সম্বন্ধে একটু জানতে হবে ।

গ্রেট বেরিয়ার রিফ
গ্রেট বেরিয়ার রিফ

পৃথিবীর সবচেয়ে বড় প্রবাল প্রাচীর:
২৬০০ মিটার লম্বা, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের সমুদ্র কুলের কাছে স্থিত গ্রেট বেরিয়ার রিফ (Great Barrier Reef) হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় প্রবাল প্রাচীর । এই প্রবাল সমূহ এত বড় যে এটাকে মহাকাশ থেকে দেখা যায় । এটি পৃথিবীর বৃহত্তম একক গঠন যা প্রানীদের দ্বারা নির্মিত । দুঃখের কথা মানব সৃষ্ট দূষণের কারণে এই প্রবাল প্রাচীর ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে ।

গঙ্গা নদীর ব-দ্বীপ
গঙ্গা নদীর ব-দ্বীপ

পৃথিবীর সবচেয়ে বড় ডেল্টা (ব-দ্বীপ):
গঙ্গা-ব্রহ্মপুত্র ডেল্টা বা সুন্দরবন ডেল্টা হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় ডেল্টা । পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের বেশ কিছুটা অংশও জুড়ে স্থিত এই বিশাল ডেল্টা প্রায় ৩৫০ কিমি প্রশস্ত । ভারতের কলকাতা ও হলদিয়া এবং বাংলাদেশের মংলা ও চাটগাঁ এই ডেল্টায় স্থিত গুরুত্বপূর্ণ বন্দর । তোমরা নিশ্চই জানো যে এই ডেল্টায় স্থিত সুন্দরবন হচ্ছে আমাদের জাতীয় প্রাণী রয়্যাল বেঙ্গল টাইগার বা হলুদ কালো ডোরাকাটা বাঘের বাসস্থান ।

বৈকাল হ্রদ
বৈকাল হ্রদ

পৃথিবীর গভীরতম হ্রদ:
তোমরা নিশ্চই যে জানো পৃথিবীর গভীরতম হ্রদ হচ্ছে রাশিয়ায় স্থিত বৈকাল হ্রদ । কিন্তু তোমরা কি জান এই হ্রদটি হচ্ছে পৃথিবীর প্রাচীনতম হ্রদ । এর বয়স হচ্ছে প্রায় ২৫ মিলীয়ন বছর (২৫০ লক্ষ বছর) । পৃথিবীর ২০ % তাজা জল এই হ্রদে বাঁধা আছে । এই হ্রদটি প্রায় ১৬৪০ মিটার গভীর ও ৬৩৬ কিমি লম্বা । এই হ্রদটি ১৭০০ উদ্ভিদ ও প্রাণী প্রজাতির বাসস্থান ।

গোল্ডেন জুবিলি হীরে
গোল্ডেন জুবিলি হীরে

পৃথিবীর বৃহত্তম হীরে:
তোমরা কি জানো যে পৃথিবীর বৃহত্তম হীরের নাম হচ্ছে গোল্ডেন জুবিলি (Golden Jubilee) হীরে যা এই মুহুর্তে থাইল্যান্ডের  কোনো একটি জায়গায় রাখা আছে । এই হীরেটির ভার হচ্ছে ৫৪৫.৬৭ কারাট যা কুলিনান হীরের চেয়ে ১৫.৩৭ কারাট বেশি । এই হীরেটি দক্ষিন আফ্রিকার প্রিমিয়ার খনির থেকে পাওয়া গেছিলো । থাইল্যান্ডের রাজা ভূমিবল অদুল্যাদেজ এই হীরাটির নাম দিয়েছিলেন গোল্ডেন জুবিলি (Golden Jubilee )।


ইন্দ্রনীল ভট্টাচার্যি
উলান বাটার, মঙ্গোলিয়া

ছবিঃ বিভিন্ন সূত্র

লেখক পরিচিতি

ইন্দ্রনীল ভট্টাচার্য্যি

ইন্দ্রনীল ভট্টাচার্য্যি ফলিত ভূতত্ব নিয়ে পড়াশোনা করেছেন। পেশায় ভূতাত্বিক হলেও আসল নেশা ফটোগ্রাফি এবং লেখালিখি। কাজের সূত্রে ঘুরে বেড়িয়েছেন ভারতের বিভিন্ন প্রান্তে, অস্ট্রেলিয়া এবং মঙ্গোলিয়ায়। ভূতাত্বিক হওয়ার সুবাদে প্রকৃতির নিত্য পরিবর্তনকে এবং ক্রিয়া-প্রক্রিয়াকে সহজে অনুভব এবং বিশ্লেষণ করেন।