সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
দুর্গা মায়ের সাথে ইচ্ছামতীর বন্ধুরা, সঙ্গে ইচ্ছামতীও

দুর্গাপুজো এসে গেছে। বলা ভালো, চৌকাঠে দাঁড়িয়ে। রাত পেরোলেই মহালয়া। আর মহালয়া মানে তো পুজো শুরু বলা যায়। কিন্ত আমাদের এখানে আকাশের মুখ ঝকঝকে নীল সোনালি নয়। মাঝে মাঝেই ঢেকে যাচ্ছে জলেভরা মেঘে, আর ঝমঝমিয়ে বৃষ্টি পড়ছে। তবে সামান্য বৃষ্টি কি আর বছরভর অপেক্ষার আনন্দকে ম্লান করে দিতে পারে? কখনওই পারে না। আকাশের মুখ মনখারাপে গোমড়া থাক বা আনন্দে উজ্জ্বল, তোমার মুখ, তোমার মন যেন পুজোর ক'দিন থাকে আলো ঝলমল, সর্বদা এটাই চাই। তোমার পুজোর দিনগুলো পরিবারের সমস্ত সদস্যদের সঙ্গে আনন্দে কাটুক। শুধু পরিবারের লোকজন নয়, আশেপাশের বন্ধু, প্রতিবেশী, সবার সঙ্গে গড়ে উঠুক হৃদয়ের যোগ।

জানো​ কি, ​আজ ইচ্ছামতী এগারো বছর পূর্ণ করল​? তোমার সঙ্গে আমাদের বন্ধুত্ব আরও মজবুত হল। আগামি দিনগুলিতেও ইচ্ছামতীর জন্য তোমার ভালোবাসা  একই রকম থাকুক, এটাই চাই।

ইচ্ছামতী জন্মদিনে, ইচ্ছামতী আর তার সমস্ত প্রিয় বন্ধুদের জন্য এইবছর আমাদের শিল্পী বন্ধু অনুভব সোম এঁকে দিয়েছেন একটা খুব মিষ্টি ছবি। এই ছবিতে মা দুর্গার সঙ্গে দূরপাল্লার ছুটি কাটাতে বেরিয়েছে ইচ্ছামতীর বন্ধুরা। আর বলাই বাহুল্য, ইচ্ছামতী তো আছেই। ছবিতে কি তুমি ইচ্ছামতীকে খুঁজে পেয়েছ?

যাওয়ার পথে বনভোজনে বসে মায়ের কাছে গল্প শুনছে সবাই মিলে।মা কীসের গল্প বলছেন বলতে পারো? মহিষাসুরের বিরুদ্ধে যুদ্ধের গল্প? দুষ্টের দমন আর শিষ্টের পালনের গল্প? নাকি লক্ষ্মী সরস্বতী আর গণেশ কার্তিকের দুষ্টুমির গল্প?

ইচ্ছামতী বলেছে​, মা দুর্গা আমাদের সবাইকে এই সময়ের সবথেকে গুরুত্বপূর্ণ গল্পটা বলছেন। সেটা হল সঠিক এবং সত্যি গল্প বেছে নেওয়ার, খুঁজে পাওয়ার গল্প। আজকের দিনে, মোবাইল ফোন​ এবং ইন্টারনেট​ প্রযুক্তির দ্রুত উন্নতির ফলে, আমাদের হাতে হাতে এখন নানারকমের খবর আদান-প্রদানের সুযোগ। ফেসবুক, ইন্সটাগ্রাম আর হ্যাঁ, অবশ্যই হোয়াটস্যাপের মাধ্যমে আমাদের কাছে সারাদিনে কত রকমের তথ্য আর সংবাদ ভেসে আসছে। এই সমস্ত তথ্য, সমস্ত সংবাদ কিন্তু সঠিক বা সত্যি হয়না। তাই কোনো একটা খবর বা তথ্য দেখে খুব অবাক হলে (যেমন, ৫০০ বছরে একবার ফোটে এমন ফুলের ছবি) , বা ভয় হলে বা রাগ হলে (যেমন এক ধর্মের মানুষ অন্য ধর্মের মানুষের ওপর অত্যাচার করছে,  এমন ভিডিও), সেটাকে তক্ষুনি আরও বহু লোকের কাছে ফরোয়ার্ড করে দেওয়াটা অনুচিত কাজ। বরং বড়দের সঙ্গে কথা বলে, টিভিতে বা ইন্টারনেটে খবর খুঁজে দেখে বা তথ্য যাচাই করে নিশ্চিত হয়েই এই সমস্ত খবর বা তথ্য বন্ধুদের জানানো উচিত। আমাদের দেশে ভুল হোয়াটস্যাপ মেসেজে আতংক ছড়ানোর কারণে নিরপরাধী মানুষদের মৃত্যুও হয়েছে। তাই, সচেতন মানুষ হিসাবে আমাদের প্রত্যেকের উচিত নিজের হাতের মুঠোয় থাকা প্রযুক্তির ব্যবহার বুঝে শুনে করা। এটাও কিন্তু একভাবে অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের লড়াই, মিথ্যের বিরুদ্ধে সত্যের লড়াই​।

কিন্তু এটাতো ইচ্ছামতীর ভাবনা। এই ছবিটা দেখে তোমার কী মনে হল, আমাদের জানাতে পারো মেইল করে।

আমাদের বিশেষ বিজ্ঞপ্তি থেকে তো জেনেই গেছ যে এবারে ইচ্ছামতীর শারদসম্ভার প্রকাশিত হচ্ছে না। ইচ্ছামতীতে নতুন লেখা প্রকাশের ক্ষেত্রেও কিছু অভ্যন্তরীন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়েও বিজ্ঞপ্তিতে বিশদে লেখা আছে।

তোমার আশেপাশের সবাইকে নিয়ে, সবার সঙ্গে খুব ভালো থেকো। শিউলিফুলের গন্ধ মাখানো শুভেচ্ছা রইল সবার জন্য।

চাঁদের বুড়ির চরকা

 

ছবিঃ অনুভব সোম

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা