ছোটদের মনের মত ওয়েব পত্রিকা

ইচ্ছামতীকে কিরকম নতুন লাগছে?

- ঠিক বলেছ। তোমার প্রিয় ইচ্ছামতী তোমার কাছে ফিরে এসেছে একেবারে নতুন চেহারায়। ২০১৩ এর দুর্গাপুজোর সময় থেকেই ইচ্ছামতী নতুন চেহারায় প্রকাশ পাচ্ছে। নতুন ইচ্ছামতী আর সংখ্যাভিত্তিক নয়। নতুন ইচ্ছামতীতে নিয়মিত ভাবে নতুন নতুন লেখা প্রকাশ পাবে। তিন মাস অপেক্ষা করে থাকতে হবে না নতুন লেখা পাওয়ার জন্য।
২০১৩ এর শেষের দিকে , নিতান্তই নানারকমের অসুবিধার জন্য ইচ্ছামতী কিছুদিন চুপচাপ ছিল। কিন্তু এখন ইচ্ছামতী আবার পুরোদমে ফিরে এল-এক্কেবারে নতুন হয়ে, তোমার সাথে জমিয়ে গল্প করার জন্য। নতুন বছরে ইচ্ছামতী যে তার সাজও অনেকখানি বদল করে ফেলেছে, সে তো দেখতেই পাচ্ছ।

নিয়মিতভাবে মানে কি?

- আমরা চেষ্টা করব প্রতি সপ্তাহেই, বা অবশ্যই প্রতি পনেরো দিনে, নতুন এক বা একাধিক লেখা ছাপাতে। হতে পারে সেটা/সেগুলি গল্প, বা ছড়া, অথবা পুরোপুরি তথ্যনির্ভর কোন লেখা, নতুন বইয়ের খবর বা নতুন সিনেমার খোঁজ।

আচ্ছা, তা বেশ! তাহলে আমরা জানব কি করে কবে কোন লেখা বেরোল?

ভাল প্রশ্ন। এর সোজা উত্তর হল, রোজ একবার করে ইচ্ছামতীর ওয়েবসাইট চেক কর। তবে নানারকমের কাজের ফাঁকে সেটা করার সময় তুমি নাই পেতে পার। তাই অন্যভাবে জানার উপায়গুলি হল এইরকমঃ
১। ইচ্ছামতীর নিউজলেটার পাওয়ার জন্য তোমার ই-মেল নথিভুক্ত কর। নতুন লেখার তালিকা নিয়ে ইচ্ছামতীর নিউজলেটার চলে যাবে তোমার মেইল বক্সে। ইমেল নথিভুক্ত করার লিঙ্কঃ
ইচ্ছামতীর নিউজলেটার পাওয়ার জন্য নিজের ই-মেল আইডি নথিভুক্ত কর
২। ইচ্ছামতীর ফেসবুক পেজে এবং গুগল প্লাস প্রোফাইলে নজর রাখ। আপডেট পেয়ে যাবে নিয়মিত।
ইচ্ছামতীর ফেসবুক পেজ
ইচ্ছামতীর গুগ্‌ল্‌ প্লাস পেজ
৩। ইচ্ছামতীকে বানিয়ে নাও তোমার ব্রাউজারের ডিফল্ট হোমপেজ। যাতে ইন্টারনেট চালালেই প্রথমেই তোমার সামনে আসে ইচ্ছামতী।

আচ্ছা ইচ্ছামতীতে নতুন নতুন আর কি এল?

- ১। ইচ্ছামতীর নতুনত্বের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল, প্রতিটা লেখার নিচে লেখক পরিচিতি এবং সেই লেখকের অন্যান্য লেখার তালিকা। এই তালিকা ব্যবহার করে তুমি তোমার পছন্দের লেখকের সমস্ত লেখার খোঁজ সহজেই পেয়ে যেতে পারবে।
২। সার্চ/অনুসন্ধান করার সুবিধা। এই সুবিধা অবশ্য আগেও ছিল। গত পাঁচ বছরের বেশি সময়ে ধরে , ইচ্ছামতীর পাতায় প্রায় ৫০০-এর কাছাকাছি নানাধরণের লেখা প্রকাশিত হয়েছে। সেই সমস্ত লেখার মধ্যে থেকে নিজের প্রয়োজনীয় বা পছন্দের লেখাটিকে খুঁজে নেওয়ার জন্য সার্চ সিস্টেম ব্যবহার কর।
৩/ ট্যাগ্‌স্‌- ট্যাগ্‌স্‌ ও তোমাকে সাহায্য করবে তোমার পছন্দের লেখা বা লেখককে খুঁজে পেতে।

ঠিক আছে। এবার বল, ইচ্ছামতীর পুরনো সংখ্যাগুলিকে দেখতে পাব কি করে?

- ইচ্ছামতীর পুরনো ২০টি সংখ্যার লিঙ্ক পাবে প্রতিটি পাতার বাঁদিকে।

আচ্ছা, পুরনো সংখ্যাগুলিতে তো সমস্ত লেখার নিচে লেখক পরিচিতি বা সেই লেখকের অন্যান্য লেখার লিঙ্ক তালিকা দেখতে পাচ্ছি না?

- হ্যাঁ, ঠিক। এখনো অবধি পুরনো সমস্ত লেখাগুলিকে নতুন লেখক পরিচিতি এবং লিঙ্ক তালিকার জন্য আপডেট করা হয়নি। সেই কাজ চলছে ধীরে ধীরে। ইচ্ছামতী এতটাই বড় হয়ে গেছে, এবং তার প্রিয় লেখকদের তালিকা এত দীর্ঘ, যে এই কাজটি করতে বেশ কিছুটা সময় লাগবে। তোমার প্রিয় লেখকের লেখার তালিকার খোঁজ পেতে নিয়মিত চোখ রাখ ইচ্ছামতীর পাতায়।

ইচ্ছামতীর pdf পাওয়া যাবে কি?

ইচ্ছামতীর পুরনো সংখ্যাগুলির ফ্রি PDF ডাউনলোড করতে পারা যাবে এই লিঙ্কে। পিডিএফ ভার্সন ডাউনলোড কর

undefined

আরো পড়তে পার...

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা