সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
এক ডজন কিশোর গল্প - সুমনা সাহা

সামাজিক সম্পর্কের পাঠ, কল্পবিজ্ঞান, প্রকৃতিপাঠ, দেশ-বিদেশের লোককথা, সত্য ঘটনা অবলম্বনে লেখা কাহিনি —এমন নানা স্বাদের গল্পের সমাহারে প্রস্তুত সুমনা সাহার কলমে কিশোরপাঠ্য গল্পের বই 'এক ডজন কিশোর গল্প'।

বইয়ের নামই বলে দিচ্ছে এই বইতে আছে বারোটি বিভিন্ন স্বাদের গল্প। গল্পগুলির মধ্যে 'টোটোনের নতুন দিদুন', 'ঋজুর পুজোর জামা' বা 'সিন্ডারেলার গাউন' কিশোর-কিশোরীদের মনে সামাজিক সচেতনতা গড়ে তুলতে সাহায্য করবে। 'অভির নতুন বন্ধুরা', 'রুনু আর সোনুর গল্প', 'অংকা-বঙ্কার দুঃসাহসিক অভিযান' আবার পশু-পাখি-কীট-পতঙ্গদের দুনিয়ায় নিয়ে যাবে। কাঠবেড়ালি, পিঁপড়ে, টিকটিকি, কুকুর —আমাদের চারপাশে প্রতিদিন দেখতে পাওয়া এমন সব নানা চেনা প্রাণীদের জীবনযাত্রা বিষয়ে ছোট্ট ছোট্ট মজাদার তথ্য গল্পের মোড়কে বুনে লেখিকা পরিবেশন করেছেন। তুলনায় বিভিন্ন দেশীয় পাখি সম্পর্কে বিস্তারিত তথ্য ভরা 'বুলি বিলুর পাখি চেনা' খানিকটা ন্যাশ্‌নাল জিওগ্রাফিকের ক্লাসের মত ;

এই বইয়ের বিভিন্ন গল্পের মধ্যে তথাকথিত কিছু কিছু 'প্রাপ্তবয়স্কদের উপযোগী' বিষয় লেখিকা আলতো করে ছুঁয়ে গেছেন। পছন্দের সঙ্গীর সঙ্গে স্বেচ্ছায় সংসারত্যাগী মা বা 'পূর্বরাগ' — কিশোর-কিশোরীদের নিজেদের বা পরিচিতদের জীবনে এমন সমস্ত ঘটনা বা অনুভূতির অভাব তো সত্যিই নেই। তাই ছোটদের জন্য লেখা বলে, বেড়ে ওঠার পথে জীবনের এই সমস্ত স্বল্প জটিল দিকগুলিকে এড়িয়ে না গিয়ে গল্পের মধ্যে স্বাভাবিকভাবে উপস্থাপন আলাদা তারিফ দাবী করে।

বইয়ের শুরুতেই লেখিকা নিজে 'ছোট্ট বন্ধুদের জন্য আমার দু'চারকথা' শীর্ষক প্রাককথনে লিখেছেন, " গল্প দিয়েই ছোটদের মন ভোলাতে হবে, মন ভালোও করতে হবে, সত্যিকারের ভালো...। গল্পেও কেউ কেউ... দুধের ভিতরে চকোলেট ফ্লেভারের মত সদুপদেশ মিশিয়ে দেয়, চায় যে, ছোটদের নরম মনে আঁকা হয়ে যাক সেই ভালোর ছাপটুকু। আমার অনেকসময় বাড়ির ঠাকুমা দাদুরা যেমন ছোটদের হাতে লুকিয়ে লুকিয়ে হজমি-গুলি খাওয়ার কিম্বা ঘুড়ি কেনবার পয়সা দিয়ে বলে, মাকে বলিসনি যেন? তেমন করে কেউ কেউ তোমাদের জন্য শুদ্ধ মজার গল্প লেখেন।"

'এক ডজন কিশোর গল্প' বইয়ের বেশিরভাগ গল্পই সদুপদেশের সুস্বাদ মিশ্রিত, তবে সেইটাই একমাত্র উপলক্ষ্য হয়ে ওঠেনি।

উল্লেখ্য, কচি পাতা প্রকাশন থেকে প্রকাশিত এই বইটির বাঁধাই , ছাপা এবং কাগজের মান বেশ ভালো। বানান ভুল প্রায় নেই বললেই চলে। বইয়ের সাদাকালো অলংকরণগুলি করেছেন শুভম ভট্টাচার্য্য আর ঝলমলে রঙিন প্রচ্ছদটি এঁকেছেন পার্থ মুখার্জি।

এক ডজন কিশোর গল্প
সুমনা সাহা
প্রচ্ছদঃ পার্থ মুখার্জি
অলংকরণঃ শুভম ভট্টাচার্য্য
প্রকাশকঃ কচি পাতা
প্রকাশ কালঃ ২০২৩
মূল্যঃ ১৯৯/-

বইপোকা অবশ্যই নতুন নতুন বই পড়তে ভালবাসেন। আরো ভালবাসেন সেইসব বই এর খোঁজ সবাইকে দিতে। নতুন নতুন বইয়ের খোঁজ পেতে চোখ রাখ বইপোকার দপ্তরে। আর তোমার কাছে যদি কোন খুব ভাল বই থাকে, যেটার কথা তুমি বন্ধুদের এবং বইপোকাকে জানাতে চাও, তাহলে বইপোকাকে সেই বইয়ের খবর জানিয়ে চিঠি লেখ ইচ্ছামতীর মেইল ঠিকানায়।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা