সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
পাহাড়ের নাম হুলুকঃ অনাথবন্ধু চট্টোপাধ্যায়

ন্যাশ্‌নাল বুক ট্রাস্ট থেকে প্রকাশিত রঙিন ছবিতে ভরা বই 'পাহাড়ের নাম হুলুক'। মোটে ৩২ পাতার বই। কিন্তু মাত্র এই কয়টা পাতার মধ্যে গল্পের কমতি নেই। নীল রঙের অপূর্ব সুন্দর পাহাড় হুলুকের গায়ে লেগে থাকা গভীর জঙ্গলের মধ্যে লাল সাদা বনবাংলো। পালামৌ ব্যাঘ্র প্রকল্পের কোর এরিয়া মারোমারের বনবাংলোতে বাঘিনী আর তার বাচ্চাদের দেখতে হাজির এই গল্পের কথক আর তার চাচাজি। তাদের দেখভালের দায়িত্বে বনকর্মী উদয় সিং। সন্ধ্যা হতে দরজা এঁটে বসে থাকলেও, বাইরে কাদের নীল নীল চোখ জ্বলে? আর উদয় সিং রান্না করার জন্য রাতের রসদ কিনে আনলেও শেষে বিস্কুট আর চানাচুর খেয়ে রাত কাটাতে হল কেন? এক রাত জঙ্গলে কাটিয়ে ছানাপোনাসহ বাঘিনীর দেখা পাওয়া গেল কি ?এই এত কিছু জানতে হলে অবশ্য পড়ে ফেলতে হবে অনাথবন্ধু চট্টোপাধ্যায়ের কলমে 'পাহাড়ের নাম হুলুক'।

এই বইয়ের পাতায় পাতায় রয়েছে শিল্পী দুর্লভ ভট্টাচার্যের আঁকা খুব ভালো সব ছবি। সেসব ছবি দেখে মনে হয়, একবার চলেই যাওয়া যাক হুলুক পাহাড়ের দিকে। যারা সবে অল্প অল্প পড়তে শিখেছে, কল্পনার ডানা মেলা গল্পের বই পড়তে ভালোবাসে, তাদের সবার মনের মত হবে এই বই।

পাহাড়ের নাম হুলুক
লেখকঃ অনাথবন্ধু চট্টোপাধ্যায়
শিল্পীঃ দুর্লভ ভট্টাচার্য্য
প্রকাশকঃ ন্যাশনাল বুক ট্রাস্ট
প্রথম প্রকাশঃ ২০২১
মূল্যঃ ৮৫/-

বইপোকা অবশ্যই নতুন নতুন বই পড়তে ভালবাসেন। আরো ভালবাসেন সেইসব বই এর খোঁজ সবাইকে দিতে। নতুন নতুন বইয়ের খোঁজ পেতে চোখ রাখ বইপোকার দপ্তরে। আর তোমার কাছে যদি কোন খুব ভাল বই থাকে, যেটার কথা তুমি বন্ধুদের এবং বইপোকাকে জানাতে চাও, তাহলে বইপোকাকে সেই বইয়ের খবর জানিয়ে চিঠি লেখ ইচ্ছামতীর মেইল ঠিকানায়।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা