সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

কিছু কিছু গল্প থাকে, যেগুলির আবেদন হয় চিরকালীন। গল্পটার কাগজে কলমে যতই বয়স বাড়ুক না কেন, তার মনের বয়স বাড়ে না, পাঠককে আনন্দ দেওয়ার ক্ষমতাও কমে না। আমি যখন অ-নে-ক ছোট ছিলাম, এই হয়ত তোমার মত, কিংবা তোমার থেকেও ছোট, তখন কোনো এক পুজোবার্ষিকীতে পড়েছিলাম এমনই একটা গল্প -'টিপঠুঁটো ও চালতা'। সেই গল্পটা পড়ে আমার এত্ত ভালো লেগেছিল যে একেবারে মনের কোণায় গুছিয়ে রেখে দিয়েছিলাম। অনেক অনেক বছর পরে, বইমেলাতে একবার খুঁজে পেলাম সেই গল্পটা, আরও কিছু গল্পের সঙ্গে সাজিয়ে রাখা আছে একটা পাতলা ছোট্ট বইতে। সঙ্গে সঙ্গে কিনে নিয়ে চলে এসেছিলাম, সময় করে ইচ্ছামতীর বন্ধুদের সঙ্গে আমার সেই ছোট্টবেলার গল্পটাকে ভাগ করে নেব বলে।

তোমার বাড়িতে যদি ছোট্ট একটা ভাই বা বোন থাকে, যে সবে সবে গল্পের বই পড়তে শিখেছে, বা গল্প শুনতে ভালোবাসে, তাকে উপহার দিতে পারো শিশু সাহিত্য সংসদ প্রকাশিত বলরাম বসাকের এই গল্প সংকলনটি। এই পাতলা, হার্ড বাউন্ড বইটিতে আছে একেবারে ছোট্টদের মনের মত ছয়টা গল্প।

গল্পগুলির বিশেষত্ব এটাই যে, এই গল্পগুলিতে মানুষ চরিত্র একটাও নেই। নানারকমের পশু,পাখি, পোকা, গাছপালারাই এই গল্পগুলির মুখ্য চরিত্র। নিজের ছানার জন্য দোলনা বানানো ছোট্ট ভালুক, ঢাক বাজানো বকদাদা, টিপঠুঁটো হাঁসের বন্ধু চালতা গাছ, পুজোর নতুন জামার জন্য কান্নাকাটি করা হাঁদের ছানা হাস্নুহানা, হাতিদাদা, জিরাফ জ্যেঠু, কাঠঠোকরা মামা... এমন সব খুব ভালো, উপকারী, বুদ্ধিমান পশুপাখিতে ভর্তি এই বই। আবার উল্টোদিকে রয়েছে রাক্ষুসে নেকড়ে, পাজি হুক্কাহুয়া বা রাগী সোঁদরবনের বাঘের মত জন্তুরা, যারা কিনা অন্যদের থেকে নিজেদের সুযোগ সুবিধা কথা বেশি ভাবে।

একেবারে ছোট্টদের কথা ভেবে লেখা হলেও, এই বই থেকে গল্পের ছলে কিন্তু আমরা বেশ কিছু জিনিষ শিখে নিতে পারি। যেমন 'ভালুকের দোলনা' গল্পে আমরা শিখে নিতে পারি কীভাবে তিনটে প্রাথমিক রং মিশিয়ে তৈরি করা যায় আরও অনেক রং। আর 'বাঘ গর গর' গল্পে তো বনের পশুপাখিরা রাগী বাঘের সঙ্গে সঙ্গে আমাদেরকেও জল-বাষ্প-মেঘ-বৃষ্টির চক্রের কথা শিখিয়ে দেয় - গল্প পড়তে পড়তে শেখা হয়ে যায় ভূগোলের প্রাথমিক পাঠ ।

গল্পগুলি যদিও ছোট্টদের কথা ভেবেই লেখা, বড়দেরও মন ছুঁয়ে যাবে এমন কথা জোর দিয়ে বলতেই পারি, বিশেষ করে 'ভালুকের দোলনা' আর 'বাঘ গর গর' গল্পদুটি।

এমন সব মিষ্টি গল্পের সঙ্গে আরও অনেক ছবি থাকলে বেশি ভালো হত। এছাড়াও,বই-এর শেষে বা শুরুতে লেখক পরিচিতি এবং গল্পগুলির প্রথম রচনার সময়কাল লেখা থাকাটাও জরুরী ছিল।

ভালুকের দোলনা
বলরাম বসাক
প্রচ্ছদ ও অলংকরণঃ দেবাশিস পাল
প্রকাশকঃ শিশু সাহিত্য সংসদ
মূল্যঃ ৫০/-

বইপোকা অবশ্যই নতুন নতুন বই পড়তে ভালবাসেন। আরো ভালবাসেন সেইসব বই এর খোঁজ সবাইকে দিতে। নতুন নতুন বইয়ের খোঁজ পেতে চোখ রাখ বইপোকার দপ্তরে। আর তোমার কাছে যদি কোন খুব ভাল বই থাকে, যেটার কথা তুমি বন্ধুদের এবং বইপোকাকে জানাতে চাও, তাহলে বইপোকাকে সেই বইয়ের খবর জানিয়ে চিঠি লেখ ইচ্ছামতীর মেইল ঠিকানায়।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা