সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
ছোট্টদের জন্য দুটি বই - দীপান্বিতা রায়

এবারে বইপোকার দপ্তরে যে দুটি বই নিয়ে কথা বলব, সেগুলি একেবারে ছোট্টদের জন্য লেখা। সেইসব ছোট্ট বন্ধুরা --- যারা সদ্য সদ্য পড়তে শিখেছে, কিন্তু একেবারে অনেকটা লেখা পড়তে পারে না; আবার গল্পের সঙ্গে রঙিন ছবি না হলে তাদের মন ও ভরে না --- ঠিক তেমন দুষ্টুমিষ্টিদের জন্য এবারে বইপোকা বেছে নিয়েছে দুটি বই। প্রথম বইটি হল 'বাবুইয়ের বাসা'। দ্বিতীয়টির নাম 'সূর্যের সিঁড়ি'। ন্যাশনাল বুক ট্রাস্ট থেকে প্রকাশিত দুটি বই-ই লিখেছেন দীপান্বিতা রায়।

ফুলে ফলে ভরা মস্ত বাগানে বাস করা 'ঝিকমিক' নামের এক ফুরফুরে ছোট্ট পরী কীভাবে একদিন বাবুই পাখি হয়ে গেল, সেই গল্পের খোঁজ মেলে 'বাবুইয়ের বাসা' গল্পে। আর 'সূর্যের সিঁড়ি' গল্পটিতে রয়েছে মেঘ, সূর্য আর রামধনুর কথা। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা নানা প্রাচীন লোককথার আদলে প্রথম পাঠকদের মনে কল্পনা জাল বিছিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গে সহজ সরল প্রকৃতিপাঠের ছোঁয়া মেলে দুটি বইতে। 'বাবুইয়ের বাসা' গল্পটিতে বসন্তকালে পাখি, মাকড়শা, ইঁদুর, কাঠবেড়ালি সবার কাজকর্মের বিবরণ যেমন মেলে; তেমনই 'সূর্যের সিঁড়ি' গল্পের মাঝে লুকিয়ে থাকে প্রাথমিক ভূগোল। ছোট্ট পাঠক শেখে নানারকমের গাছের নাম, ফুলের নাম।

এটা খুবই ভালো ব্যাপার যে বইদুটির প্রতিটি পাতায় আছে ছবি। পাতায় পাতায় ঝলমলে রঙিন ছবিগুলি এঁকেছেন অনুপ রায়। তবে ছবিগুলি সব আমার খুব পছন্দ হয়েছে বলতে পারছি না। 'সূর্যের সিঁড়ি' গল্পটির সঙ্গে ফর্সা, সুদর্শন সূর্যের বিপরীতে মেঘ রাজার ছবি চিরাচরিত ভারতীয় মিথোলজির 'রাক্ষস' বা 'অসুর'-এর সঙ্গে না মিলিয়ে আঁকলেই খুশি হতাম। ছোটদের মনে লেখা অক্ষরের থেকে ছবির প্রভাব অনেক বেশি। তাই এই বিষয়ে বইয়ের সঙ্গে যুক্ত সবার সচেতন হওয়া জরুরী ছিল।

ছোট্ট বইদুটির প্রত্যেকটির দাম একটু বেশি মনে হলেও, এটা না বললেই নয় যে বইদুটির কাগজ এবং বাঁধাই খুবই ভালো। ছোটদের হাতে তুলে দেওয়ার জন্য এমন সুন্দর, শক্তপোক্ত, কৌতূহল জাগানো বই প্রকাশ করার জন্য ন্যাশনাল বুক ট্রাস্টকে ধন্যবাদ।

বাবুইয়ের বাসা
দীপান্বিতা রায়
ছবিঃ অনুপ রায়
প্রকাশক - ন্যাশ্‌নাল বুক ট্রাস্ট
প্রথম প্রকাশ - ২০২১
মূল্য - ৯০/-

সূর্যের সিঁড়ি
দীপান্বিতা রায়
ছবিঃ অনুপ রায়
প্রকাশক - ন্যাশ্‌নাল বুক ট্রাস্ট
প্রথম প্রকাশ - ২০২১
মূল্য - ৯০/-

বইপোকা অবশ্যই নতুন নতুন বই পড়তে ভালবাসেন। আরো ভালবাসেন সেইসব বই এর খোঁজ সবাইকে দিতে। নতুন নতুন বইয়ের খোঁজ পেতে চোখ রাখ বইপোকার দপ্তরে। আর তোমার কাছে যদি কোন খুব ভাল বই থাকে, যেটার কথা তুমি বন্ধুদের এবং বইপোকাকে জানাতে চাও, তাহলে বইপোকাকে সেই বইয়ের খবর জানিয়ে চিঠি লেখ ইচ্ছামতীর মেইল ঠিকানায়।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা