সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

২০১৯ সালের নভেম্বর মাসে, চার বছরের ছোট্ট ছেলে অনীশ্বর কুঞ্চালা স্কুলে একটি মৃত তিমি মাছের ছবি দেখেছিল । তার ক্লাসের শিক্ষিকা তাকে বুঝিয়েছিলেন কীভাবে প্লাস্টিক দূষণের কারণে অত বড় প্রাণীটি মারা যায়। ছবিটি দেখে অনীশ্বরের মন খুব খারাপ হয়। ছোট্ট অনীশ্বর তখনই ঠিক করে ফেলে, সে সবাইকে বোঝাবে কেন পরিবেশ দূষণ সম্পর্কে আমাদের সবার সচেতন হওয়া উচিত; কীভাবে আমরা পরিবেশকে ভালো রাখতে পারি।

অনীশ্বরের এই ইচ্ছেকে সফল করতে এগিয়ে আসেন তার মা-বাবা। তাঁদের সাহায্য নিয়ে অনীশ্বর বানিয়ে ফেলছে পরিবেশ সচেতনতা বিষয়ে দারুণ ভালো সব তথ্যচিত্র, যেগুলি সে আপলোড করে নিজের ইউটিউব চ্যানেলে

গত বছর 'ব্রিটেন্‌স্‌ গট ট্যালেন্ট' অনুষ্ঠানে অনীশ্বরকে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়। পরে সে 'আমেরিকাস্‌ গট ট্যালেন্ট' অনুষ্ঠানেও অংশ নেয়। একাধিক সংস্থা থেকে সম্মানিত , এই মূহুর্তে আট বছর বয়সী ছোট্ট ছেলেটির নাম গিনেজ বুকে উঠে গেছে। 'খুদে ডেভিড অ্যাটেনবরো' নামেও সে পরিচিত।

অনীশ্বর নিজের পড়াশোনার আর তথ্যচিত্র বানানোর পাশে পাশে পরিবেশ সচেতনতা নিয়ে কবিতা লেখে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে নিজের লেখা কবিতার মাধ্যমে নিজের বক্তব্য রাখতে পছন্দ করে।

১৯৯২ সালের ৩-১৪ জুন, রিও ডি জেনেরিওতে অনুষ্ঠিত হয় 'আর্থ সামিট' বা পরিবেশ ও উন্নয়ন বিষয়ক জাতিসঙ্ঘ সম্মেলন ( United Nations Conference on Environment and Development)। এই সম্মেলনেই নির্দিষ্ট করা হয় 'জলবায়ু পরিবর্তনের রূপরেখা সম্মেলন' (United Nations Framework Convention on Climate Change), সংক্ষেপে ইউএনএফসিসিসি বা এফসিসিসি (UNFCCC বা FCCC)। এই রূপরেখার মূল লক্ষ্য ছিল সারা পৃথিবীর সমস্ত দেশ মিলে, দূষণ নিয়ন্ত্রণ করে, কীভাবে গ্রীনহাউজ গ্যাস নির্গমনের হার নিয়ন্ত্রণ করে রাখা যেতে পারে যাতে পৃথিবীর তাপমাত্রা ক্রমশঃ বৃদ্ধি না পায় এবং মানুষের বেঁচে থাকা কঠিন না হয়ে পড়ে। COP-27 (Convention of Climate Change)হল ইউএনএফসিসিসি-এর ২৭ তম সম্মেলন, যেটি মিশরের শার্ম-আল-শেইখ শহরে ২০২২ সালের ৬-২০ নভেম্বর অনুষ্ঠিত হয়েছিল।

COP-27-এর অংশ হিসাবে স্কাই কিডস্‌ সংস্থা নির্মাণ করে এই ছোট্ট তথ্যচিত্রটি। ছয় মহাদেশের ছয়টি ছেলে-মেয়ে আমাদের জানাচ্ছে কীভাবে আমরা পরিবেশকে সুস্থ রাখতে সাহায্য করতে পারি। এই তথ্যচিত্রের অ্যাঙ্কর অনীশ্বর কুঞ্চালা।

অনীশ্বরের কর্মকান্ড সম্পর্কে আরও বিশদে জানতে হলে দেখে নিতে পারো তার নিজস্ব ওয়েবসাইটঃ https://www.aneeshwarkunchala.com/

সারা বিশ্বে নজর তাঁর, সদাই তিনি ব্যস্ত, দেশ-বিদেশের ভাল খবর যোগান রাপোর্তিস্তো।।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা