সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
বুদবুদের সাহায্যে নদী পরিষ্কার

পৃথিবীর ছোট-বড় সব দেশেই প্লাস্টিক দূষণ এক নিয়মিত সমস্যা। আমাদের নদী আর সমুদ্রগুলি ছেয়ে আছে আমাদেরই অন্যায়ভাবে ফেলা বর্জ্য প্লাস্টিকে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে নদী এবং সমুদ্রের গাছপালা এবং জলজ প্রাণীদের জীবন।

এই সমস্যার এক সহজ সমাধান নিয়ে এসেছে নেদারল্যান্ডসের আমস্টারডাম শহরে অবস্থিত দ্য গ্রেট বাব্‌ল্‌ বেরিয়ার নামের এক সংস্থা। এদের উদ্ভাবিত বাব্‌ল্‌ বেরিয়ার কাজ করে খুব সহজ বিজ্ঞান মেনে।

নদীর গভীরে রাখা থাকে এক ছিদ্রযুক্ত টিউব। এই টিউবে পাম্প করে হাওয়া ঢোকানো হয়। হাওয়া ঢোকার ফলে প্রচুর বুদবুদ উৎপন্ন হয়ে তৈরি হয় এক বুদবুদেরপর্দা বা বাব্‌ল্‌ কার্টেন। এই বাব্‌ল্‌ কার্টে একটা উর্ধ্বমুখী স্রোত তৈরি করে তার সাহায্যে প্লাস্টিক বর্জ্য জলের ওপরের দিকে ভেসে ওঠে। এই বাব্‌ল্‌ বেরিয়ার নদীর বুকে কোণাকুনি ভাবে বসানো হয়, যার ফলে নদীর স্বাভাবিক স্রোতের টানে প্লাস্টিকগুলি দুই পাড়ের দিকে ভেসে চলে আসে, আর সেগুলিকে সরিয়ে নিতে সুবিধা হয়।

এই বাব্‌ল্‌ বেরিয়ার মাছেদের কোনো ক্ষতি করে না। আর নদীতে নৌকা চলাচলেও কোনো বাধা সৃষ্টি করে না।

আমস্টারডামের এক নদীতে প্রথম এই বেরিয়ার সফলভাবে কাজ করতে শুরুকরে। এখন এই ব্যবস্থা আরও এক এক করে অন্যান্য অনেক নদীতে ব্যবহার করার ব্যবস্থা করা হচ্ছে।

দ্য গ্রেট বাব্‌ল্‌ বেরিয়ার এর কাজকর্ম সম্পর্কে বিশদে খোঁজ পাবে তাদের ওয়েবসাইটেঃ https://thegreatbubblebarrier.com

ছবি ও ভিডিওঃ দ্য গ্রেট বাব্‌ল্‌ বেরিয়ার

সারা বিশ্বে নজর তাঁর, সদাই তিনি ব্যস্ত, দেশ-বিদেশের ভাল খবর যোগান রাপোর্তিস্তো।।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা