সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

হাতে পেলাম এক অন্যরকম বই।  এই বইটা ঠিক আমাদের পরিচিত ধারার গল্প বা কবিতার বই নয়, কিন্তু এতে গল্প এবং কবিতা দুইয়েরই স্বাদ পাওয়া যাবে। পড়লে যে খুব মজা লাগবে, হিহি করে হাসার সুযোগ থাকবে বা লুকিয়ে রাত জেগে পড়তে পড়তে অভিযানের উত্তেজনায় গায়ে কাঁটা দিয়ে উঠবে এমনতরো বইও নয় এটা। বরং একেবারেই উল্টো ধাঁচের বই- যেটা একটু মন দিয়ে, ধীর স্থিরভাবে পড়তে এবং বুঝতে হবে। বুঝতে হবে? তাহলে কি এটা স্কুলের বই এর মত আর একটা পড়ার বই? — উত্তর হল না,  একেবারেই না। এটা পড়ার বই নয়, কিন্তু হাল্কা মনে তড়িঘড়ি পাতা উল্টিয়ে শেষ করে ফেলার বই ও নয়।

ঠাকুর শ্রী রামকৃষ্ণের কথা জানো নিশ্চয়। শ্রীরামকৃষ্ণের অমৃতবাণী, তাঁর বলা গল্প এবং উপদেশ, বিভিন্ন মানুষের সঙ্গে কথোপকথন সংরক্ষণ করেছিলেন শ্রীমহেন্দ্রনাথ গুপ্ত ( শ্রী-ম)। সেই বইয়ের নাম 'শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃত'।  'শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃত' থেকে ছাব্বিশটি উপদেশমূলক কাহিনিকে ছড়ার আকারে লিখে পরিবেশন করা হয়েছে 'কথামৃতের ছড়া' নামের এই বইতে , লিখেছেন সুমনা সাহা। বইটি প্রকাশিত হয়েছে শ্রী সারদা মঠ, দক্ষিণেশ্বর থেকে।

বইয়ের ভূমিকায় লেখিকা জানিয়েছেন, '... কথামৃতের পাতায় পাতায় অজস্র গল্প। উপদেশগুলিকে শ্রোতার কাছে বোধগম্য করে তোলার জন্য শ্রীরামকৃষ্ণ গল্পের অবতারণা করতেন। এক একটি গল্প বেদান্তের অতি উচ্চ তত্বের প্রকাশক। কিন্তু আবেদন অতি সহজ সরল, একটি শিশুও বোঝে। এইভাবে 'বনের বেদান্ত' -কে ঘরে আনার সূচনা করে গিয়েছেন তিনি। ...' — সেই পথেই আরও এক ধাপ এগিয়ে আসার ভাবনা নিয়ে এই বইটি নির্মিত। ছোট্টবেলায় পড়া বিষয়, আহরিত জ্ঞান মানুষ সহজে ভোলে না। তাই ছোটবেলার নানা হই হুল্লোড়ের মাঝে মাঝে এই উপদেশমূলক কবিতাগুলি পড়লে আজকের ছোটদের মধ্যে কিছু সৎ ধারণা এবং আনন্দময় জীবনদর্শন তৈরি হতে পারে।

এই সংকলনের 'কুয়োর ব্যাং ও সমুদ্রের ব্যাং', 'মেছুনি ও মালিনি', 'জীবের চার থাক', 'ফোঁসটুকু রাখো', 'ডুব দাও', 'আপনি আচরি ধর্ম' — শীর্ষক ছড়াগুলির মাধ্যমে বলা গল্প এবং উপদেশগুলি অপেক্ষাকৃত চেনা। আমাদের দেশের বিবিধ উৎস থেকে আসা লোককথায়, বা ইংরেজি' মরাল স্টোরিজ' ধারায় এমন সব গল্পগুলি অল্প রদবদল করে মুখেমুখে প্রচলিত থাকে। কিন্তু এই বইতে ছড়ার আকারে এমন বেশ কিছু উপদেশমূলক কাহিনি রয়েছে, যেগুলি খুব পরিচিত নয়; তাদের সঙ্গে পরিবেশিত বেদান্তের তত্বগুলি বার বার করে পড়ে বুঝতে হয়, হয়ত সবসময়ে ছোটদের কাছে সে সব কথা খুব সহজ নাও মনে হতে পারে। সেক্ষেত্রে , তাদের অভিভাবকেরা এক সঙ্গে বসে বিষয়টি আলোচনা করে সহজ ব্যাখ্যা করে দিতে পারেন।

এখানে বলা জরুরী যে, কচিকাঁচাদের কথা ভেবে লেখা হলেও, এই বইয়ে সাজিয়ে রাখা ছড়াগুলি শুধু ছোটদের জন্য নয়, এই বইটি যেকোনো প্রাপ্তবয়স্ক মানুষের জন্যেও উপযোগী — সহজ ভাষায় বেদান্তের তত্বগুলির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ রয়েছে।

বইটি জুড়ে রয়েছে বেশ কিছু রঙিন ছবি, এঁকেছেন বিভূতি সাঁতরা; বইটির প্রচ্ছদ তৈরি করেছেন আশিস ভুঁইয়া। যথেষ্ট উন্নতমানের কাগজ ব্যবহার করে ছাপা, এবং প্রায় মুদ্রনপ্রমাদবিহীন এই পেপারব্যাক বইটির মূল্য মাত্র ১০০/- ।



কথামৃতের ছড়া
সুমনা সাহা
প্রকাশিকাঃ প্রব্রাজিকা অমলপ্রাণা, শ্রী সারদা মঠ, দক্ষিণেশ্বর
প্রথম প্রকাশঃ ২০২২
মূল্যঃ ১০০/-

.

বইপোকা অবশ্যই নতুন নতুন বই পড়তে ভালবাসেন। আরো ভালবাসেন সেইসব বই এর খোঁজ সবাইকে দিতে। নতুন নতুন বইয়ের খোঁজ পেতে চোখ রাখ বইপোকার দপ্তরে। আর তোমার কাছে যদি কোন খুব ভাল বই থাকে, যেটার কথা তুমি বন্ধুদের এবং বইপোকাকে জানাতে চাও, তাহলে বইপোকাকে সেই বইয়ের খবর জানিয়ে চিঠি লেখ ইচ্ছামতীর মেইল ঠিকানায়।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা