সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

কমিক পড়তে কার না ভালো লাগে? তোমার মত আমারও খুব পছন্দ , রঙিন ছবিতে ভরা কমিক বই। আর আজ তোমাকে জানাব আমার খুব পছন্দের একটা কমিক বই-এর কথা। কমিকটির নাম 'মেন্‌স্ট্রুপীডিয়া কমিক - মেয়েদের জন্য মাসিক সংক্রান্ত একটি মনোরঞ্জক গাইড। 

মেন্‌স্ট্রুপীডিয়া নামটা শুনে বেশ খটোমটো লাগছে কি? এই কমিক বই- এর নির্মাতারা এই নামটি তৈরি করেছেন দুটো বিষয় বা শব্দ মিলিয়ে। মেন্‌স্ট্রুয়েশন/ মাসিক বিষয়ে এন্‌সাইক্লোপিডিয়ার মত যাবতীয় তথ্য ভরা আছে বিরাশি পাতার এই বইতে। তাই এর নাম মেন্‌স্ট্রুপীডিয়া (Menstrupedia) । নয় বছর বা তার থেকে বেশি বয়স যাদের, তেমন প্রত্যেকটি মেয়ের জন্য এটি একট জরুরী পাঠ্য বই।

বয়ঃসন্ধির সঙ্গে মেয়েদের এবং ছেলেদের শারীরিক পরিবর্তন, মাসিক কাকে বলে এবং কীভাবে হয়, মাসিক চক্রের হিসেব কীভাবে রাখতে হয়, স্যানিটারি প্যাড কীভাবে ব্যবহার করা উচিত, মাসিকের সময়ে কেমনভাবে স্বাস্থ্যকরভাবে থাকা যায় — বাল্য থেকে কৈশোরে পৌঁছানোর পথে প্রয়োজনীয় এমন নানা বিষয় নিয়ে আলোচনা রয়েছে এই বইতে।

স্কুল পাঠ্য বইতে এমন বিষয়গুলি নিয়ে আলোচনার দেখা সহজে মেলে না। বন্ধুদের বা বাড়ির বড়দের থেকে বয়ঃসন্ধি এবং মাসিক নিয়ে যে সমস্ত তথ্য ছোটরা পায়, সেগুলি সবসময়ে ঠিক বা সত্যি হয় না, বরং অনেক সময়েই, নিজেদের শরীর নিয়ে এবং মাসিকের মত নিয়মিত এক শারীরবৃত্তীয় চক্র নিয়ে ভুলে ভরা ধারণা নিয়ে বড় হয়ে ওঠে মেয়েরা এবং ছেলেরা।

এই কমিক বইটা মূলতঃ লেখা হয়েছে ছোট ছোট মেয়েদের জন্য, কিন্তু আমি মনে করি এই বইটি শুধু বয়ঃসন্ধিতে উপস্থিত মেয়েদের নয়, ছেলেদের ও পড়া উচিত। আমাদের সবার বাড়ির মা এবং বাবাদের বা বাড়ির অভিভাবকদের পড়া উচিত। সহজ বাংলায়, সুন্দর রঙিন ছবিতে ভরা এই কমিক বইটি আমাদের প্রত্যেক কে জীবনের খুব জরুরী এক বিষয় সম্পর্কে সহজে বুঝতে এবং একে অপরকে বোঝাতে সাহায্য করে। বইটির প্রথম পরিচ্ছেদ বিনামূল্যে পড়তে পারো এই লিংকেঃ https://www.menstrupedia.com/mpedia-comic/bengali/mpedia-comic

এই বইটি লিখেছেন এবং এর জন্য ছবি এঁকেছেন অদিতি গুপ্তা ও তুহিন পাল। বাংলা এবং ইংরেজি ছাড়াও এই বইটি অন্যান্য অনেক ভাষাতে পাওয়া যায়। বইটির বিষয়ে এবং বড় হয়ে ওঠার সম্পর্কে নানারকমের আলোচনা ও অভিজ্ঞতার খোঁজ মিলবে তাঁদের ওয়েবসাইটে, যার নাম https://menstrupedia.com।  ছোট ছোট ছেলেদের জন্যেও রয়েছে তাঁদের এমনই আর একটা বই, সে বইয়ের খোঁজ দেব আবার অন্য কোনো দিন।

বইঃ
মেন্‌স্ট্রুপীডিয়া কমিক
লেখক এবং চিত্রকরঃ অদিতি গুপ্তা, তুহিন পাল
প্রকাশকঃ মেন্‌স্ট্রুপীডিয়া
মূল্যঃ ২২৫/-

বইপোকা অবশ্যই নতুন নতুন বই পড়তে ভালবাসেন। আরো ভালবাসেন সেইসব বই এর খোঁজ সবাইকে দিতে। নতুন নতুন বইয়ের খোঁজ পেতে চোখ রাখ বইপোকার দপ্তরে। আর তোমার কাছে যদি কোন খুব ভাল বই থাকে, যেটার কথা তুমি বন্ধুদের এবং বইপোকাকে জানাতে চাও, তাহলে বইপোকাকে সেই বইয়ের খবর জানিয়ে চিঠি লেখ ইচ্ছামতীর মেইল ঠিকানায়।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা