সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
শিকারি ও বাঘের গল্প

একদিন একটা বাঘ জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল এবং একটা শিকারিও বাঘটিকে গুলি করার জন্য লুকিয়ে ওর পিছনে ঘুরছিল। এক সময় বাঘটা দাঁড়িয়ে পড়ল। সে ভাবলো কেউ একটা যেন আমার পিছনে আসছে। ঠিক সেই মুহূর্তে শিকারিও ভাবলো বাঘটিকে গুলি করার এটাই একটা সুযোগ। শিকারি বাঘটিকে গুলি করলো, কিন্তু গুলির আওয়াজ শুনে বাঘটি ছুটতে শুরু করলো। শিকারিও তার পিছন পিছন ছুটতে শুরু করলো। একটা সময় পর শিকারি দাঁড়িয়ে পড়ল আর বাঘটিকে খুঁজতে লাগলো। বাঘটি তখন একটা গাছের পিছনে লুকিয়ে পড়েছে। শিকারি বাঘটিকে দেখতে পেল না, কিন্তু বাঘটি শিকারিকে দেখতে পেয়ে তার ঘাড়ের উপর ঝাঁপিয়ে পড়লো। শিকারি ভীষণ ভয় পেয়ে গেল! বাঘ তাকে বললো—
"তুমি ভয় পেয়েছো? আমিও ভয় পেয়েছিলাম যখন তুমি আমাকে মারার জন্য গুলি করেছিলে। আমি তোমাকে মারতে চাই না। যদি তুমি আমাকে কথা দাও তুমি আর কোনো দিন কোনো প্রাণীকে হত্যা করবে না,তবে আমিও তোমাকে একটা সুযোগ দিতে চাই। আমাদেরও শান্তিতে বসবাস করার অধিকার আছে।"
শিকারি তার নিজের ভুল বুঝতে পারলো এবং বাঘকে বললো—
"আমি দুঃখিত আমার বন্ধু!"
বাঘ বললো, "তুমি এখন তোমার বাড়ি ফিরে যেতে পারো।"
শিকারি বাড়ি ফিরে গেল।

অনুরাগ রায়
দ্বিতীয় শ্রেণী
সেন্ট পলস আকাদেমি, বর্ধমান

ছবিঃপিক্সাবে

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা