সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
ইচ্ছেমতন আঁকিবুকি

কাছিমছানা : ইশ, তোরা কী সুন্দর দেখতে রে! কেমন ঝলমলে কমলা, উজ্জ্বল হলদে! কী সুন্দর পাখনা, কত্ত বড় লেজ দুলিয়ে সাঁতার কেটে বেড়াস! আর আমায় দ্যাখ, পিঠে একটা ঢাউস খোলস ছাড়া আর কিচ্ছু নেই!

কমলিমাছ : ও মা! ঢাউস খোলসটা কত উপকারী জানো না কাছিমদাদা? আশেপাশে বিপদ আপদ দেখলেই কেমন টুক করে হাত পা মুখ খোলসে ঢুকিয়ে তুমি চুপটি করে পড়ে থাকো বলো! প্রাণী না পাথর, তখন তোমায় দেখলে বোঝাই যায় না! আত্মরক্ষার বর্ম সঙ্গে নিয়ে ঘোরো তুমি, তোমার ভাবনা কী!

হলদিমাছ : আমাদের দ্যাখো না! এই ঝলমলে উজ্জ্বল রঙগুলোই বিপদ ডেকে আনে। মাছখেকো মাছেরা, মানুষেরা, সবাই এই রং দেখেই আমাদের খুঁজে পেয়ে যায়, আর ধরে নিয়ে চলে যায়।

কাছিমছানা : তাই তো! ঝলমলে রং থাকলেই তাহলে সবসময় উপকার পাওয়া যায় না! কাজের জিনিস দেখতে সুন্দর না হলেও ক্ষতি নেই, উপকারে লাগলেই হল!

 

ছবি এঁকেছেঃ
পৃথ্বীন্দ্রিয়া চক্রবর্তী
৮ বছর, তৃতীয় শ্রেণী, সেণ্ট অ্যান্টনি'স হাই স্কুল, চন্দননগর

ছবির সঙ্গে ভাবনাঃ ইচ্ছেকলম

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা