খেলাঘরখেলাঘর

প্রথম পাতা

প্রায় মাসখানেক হতে চলল এসে গেছে ইংরেজি নতুন বছর ২০১২ সাল। একটু দেরিতে হলেও, তোমাকে নতুন বছরের অনেক শুভেচ্ছা জানাই।

নতুন বছরের আগে এসেছিল শীত। সিরসির করে উত্তর দিক থেকে হিমেল হাওয়া বইল। বাগানে ফু্টল রংবাহারি মরসুমি ফুল। ফলের দোকানে কমলালেবুর পাহাড়। সব্জীবাজারে ফুলকপি, পালং, মটরশুঁটি। মিষ্টির দোকানে নলেন গুড়ের সন্দেশ। ভোরেরবেলা কুয়াশা ভেদ করে এগিয়ে চলে সোয়েটার, মাফলার, গরম টুপি, নরম শাল। কথা রাখতে গেলে ইচ্ছামতীর এসে যাওয়া উচিত ছিল নতুন বছরের সাথে সাথেই। কিন্তু একটু দেরি হয়ে গেল। তাতে  তুমি খুব রেগে যাওনি নিশ্চই? দেরীতে এলেও ইচ্ছামতীর নতুন শীত সংখ্যা ২০১২ কিন্তু পুরোপুরি সেজে এসেছে। রয়েছে আমাদের নতুন প্রচ্ছদকাহিনী 'সাদাকালো' । পড়তে ভুলো না দেশে-বিদেশে বিভাগের 'অ-পূর্ব সিকিম' আর এক্কা-দোক্কা বিভাগের 'ফর্মূলানন্দ'। বেশ কয়েকটা গল্প, ছড়া আর নিয়মিত বিভাগগুলির সাথে ইচ্ছামতী নিয়ে এসেছে দুয়েকটা চমক। কি চমক, সেটা জানতে হলে উলটে পালটে দেখতে হবে ইচ্ছামতী।

সান্তাক্লস

 

শীত কাল মানেই ঠাণ্ডার সাথে অনেক মজা। কেমন শুরু করলে নতুন বছর? কোথাও বেড়াতে গেছিলে নাকি? আর ২৪শে ডিসেম্বর রাতে স্যান্টাক্লস এসে তোমার মোজায় গিফ্‌ট্‌  রেখে গেছেন নাকি? আমাকে জানিও কিন্তু।
কারোর কারোর বার্ষিক পরীক্ষা শেষ হয়ে গেছে, নতুন ক্লাসে ওঠার পালা। কেউ মেতে উঠেছে চড়ুইভাতির আনন্দে, কেউ দেখতে যাচ্ছে সার্কাস। শীতের উতসব এবং উদযাপনগুলিকেই বা ভুলি কি করে? ২৫শে ডিসেম্বর ছিল বড়দিন, তারপরে ১লা জানুয়ারি নতুন বছর। এবছর ১২ই জানুয়ারি ছিল স্বামী বিবেকানন্দের ১৫০ তম জন্মবার্ষিকী। সামনেই রয়েছে ২৩শে জানুয়ারী নেতাজীর জন্মদিন আর আজ, ২৬শে জানুয়ারী আমাদের প্রজাতন্ত্র দিবস। আর তারপরে পরেই রয়েছে সরস্বতী পুজো। মানে , মোটামুটি জমজমাট শীতকাল।


স্বামিজী
 
এখন অবশ্য শীত যাই যাই করছে। শীত চলে যাওয়া আর বসন্ত আসার এই সন্ধিক্ষণে , তোমার সঙ্গী হোক নতুন ইচ্ছামতী।

ভাল থেক।

চাঁদের বুড়ি
বৃহস্পতিবার,
২৬শে জানুয়ারি, ২০১২
১১ই মাঘ, ১৪১৮

 

ছবিঃ ইন্টারনেট
 

এই লেখকের অন্যান্য রচনা