সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
উপকারী বন্ধু

একটি বড় গাছের ডালে অনেকগুলো মৌমাছি এদিক-ওদিক উড়াউড়ি করতে দেখে একটি কাল বিড়াল ছুটে এসে বলল, তোমরা এত ছুটোছুটি করছ কেন? মৌমাছি বলল, আমরা ছুটোছুটি করছি কেননা ফুল থেকে মধু নেবার জন্যে আমরা কোন ফুল খুজে পাচ্ছি না।
কাল বিড়াল বলল, চলে এসো আমার সাথে;চিন্তা করার দরকার নেই।আমি তোমাদের একটা ফুলের বাগানে নিয়ে যাব।
মৌমাছি ফুল আর ফুলের বাগান দেখে বেজায় খুশি। ওরা ছোটাছুটি করে নানান জাতের ফুল থেকে মধু নিতে শুরু করল এবং মৌমাছিরা অনেক খুশি হয়ে কাল বিড়ালটিকে ধন্যবাদ জানাল।
অনেক অনেক দিন পর কাল বিড়ালকে দেখা গেল সেই বড় গাছটির নিচে।তাকে দেখতে এমন হয়েছে যে, কেউ তাকে সহজে চিনতেই পারেনি।বিড়াল বলল,আমি দুদিন ধরে উপোস করছি,কোন খাবার খুজে পাচ্ছি না।
মৌমাছিরা বিড়ালটিকে চিনতে পেরে বলল,তুমিই একদিন আমাদের বিপদে সাহায্য করেছিলে তাই আমাদের উচিত তোমার বিপদে সাহায্য করা।সেই গাছের একটু দূরে আড়ালে যেখানে একটা দুধের প্যাকেট পরেছিল,মৌমাছি বিড়ালটিকে সেখানে নিয়ে গেল। বিড়াল খুশিমনে সেই প্যাকেটের দুধ খেয়ে বেরিয়ে এলো এবং মৌমাছিকে ধন্যবাদ দিল।
এখন বিড়ালের সঙ্গে মৌমাছিদের বন্ধুত্ব হয়ে গেলো।

গল্প লিখেছেঃ
তানজীন ওয়াজিদা
চতুর্থ শ্রেণী, ভিকারুননিসা নুন স্কুল, ঢাকা, বাংলাদেশ।

গ্রাফিকঃ মিতিল

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা