সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
একতাই বল

এক বনে বাস করত একটা পাখি, একটা মোরগ, একটা ছাগল আর একটা বিড়াল।ভোর হলে পাখি উড়ে যেত দূর গাঁয়ে খাদ্যের সন্ধানে। আর ছাগল, বিড়াল, মোরগ বনের মধ্যে ঘুরে ঘুরে খাদ্য জোগাড় করত। তারা একে পরের খুব ভালো বন্ধু ছিল। তারা সকলে মিলে থাকার জন্য একটা ঘর বানিয়ে ছিল। সেই ঘরের পাশে তাদের একটা ঝুড়ি রাখা থাকত। তারা সকলে মিলে সেই ঝুড়িতে তাদের প্রয়োজনীয় ফল ফুল রাখত ও অন্য খাবার রাখত। এইভাবে তাদের দিন কাটছিল।

হঠাৎ একদিন এক জংলি কুকুরের আবির্ভাব হল। কুকুরটি তাদের সঙ্গে বন্ধুত্ব করতে চাইল। মোরগ, ছাগল আর বিড়াল রাজি হয়ে গেল। পরের দিন আবার তাদের কাছে আসবে এই বলে জঙ্গলি কুকুরটি তার বাসায় ফিরে গেল। সন্ধ্যে হতে পাখিটি ঘরে ফিরে এল। বিড়াল, মোরগ, ছাগল প্রত্যেকে পাখির কাছে সমস্ত ঘটনা জানাল। পাখিটি ছিল খুব বুদ্ধিমান। সে ঐ জংলি কুকুরটির সব চালাকি ধরে ফেলেল। পাখিটি তখন বন্ধুদের বলল কালকে যখন জংলি কুকুরটি আসবে তখন আমার ওর সঙ্গে বন্ধুত্ব রাখব না বলে দেব। আমরা ছোট প্রাণী ও আমাদের খেয়ে ফেলতে চায়। কথা না শুনলে আমরা আমাদের ভাষায় চেঁচিয়ে সাহায্য চাইব।

পরের দিন সকালে কুকুরটি আবার তাদের কাছে আসে। পাখির পরিকল্পনা মতো তারা চেঁচামেচি করতে শুরু করল। ওদের চেঁচামেচিতে একদল কাঠুরিয়া কাঠ কাঠতে এসেছিল। তারা জংলি কুকুরটিকে ভয় দেখিয়ে তাড়িয়ে দিল।

কুকুরটিও প্রাণ নিয়ে পালাল। মোরগ, বিড়াল, ছাগল, পাখি শান্তিতে বসবাস করতে লাগল।

এই গল্পটি প্রকাশিত হয়েছে 'ছবিতে গল্পঃ ০১ ' লেখলিখির খেলার অংশ রূপে

একতাই বল

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা