সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

মাইথনের নির্জনতায়

আমার মতো যারা ছবি তুলতে ভালবাসে আর তাদের দৈনন্দিন রুটিন থেকে ছুটির জন্য প্রায় সবসময়ই এক পা বাড়িয়ে থাকে, তাদের যদি বেশ কাছেই এমন একটা জায়গায় যাওয়ার প্রস্তাব দেওয়া হয় যেখানে দুই আশাই পুর্ণ হবে তাহলে তো না যাওয়ার প্রশ্নই ওঠে না।

আমি ধানবাদে থাকি, এখান থেকে মাত্র ১ ঘন্টার দূরত্বে এরকম একটি জায়গা হল মাইথন। বাংলা-ঝাড়খন্ড বর্ডারে, আসানসোল থেকে এক থেকে দেড় ঘন্টার দূরত্বে বরাকর নদীর ওপর বাঁধ দিয়ে তার ওপরে ডিভিসির জলবিদ্যুৎ কেন্দ্র।

মাইথনের আশেপাশের পরিবেশ খুব শান্ত এবং দেখেই মন ভালো হয়ে যায় রকমের সুন্দর। চারিদিকে সবুজ গাছ আর বাঁধ এর স্বচ্ছ জল সব মিলিয়ে একটা সুপরিচিত পিকনিক স্পট।

আমার নিজের সবচেয়ে সুন্দর মনে হয় ওখানে সূর্য ডোবার সময়টা। যখন আলোর খেলায় মেতে ওঠে আকাশ আর নৌকাগুলো ফিরে আসে তটের কাছে।

এর বেশি কিছু লিখবো না, আমার তোলা মাইথনের কিছু ছবি দেওয়া রইল এখানে।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা