সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
সূর্য আর চাঁদ সবসময়ে আকাশে থাকে কেন?

সে অনেক কাল আগের কথা। সূর্য আর জলের মধ্যে খুব ভাব ছিল, তারা দুজনেই পৃথিবীর বুকে বসবাস করত। সূর্য মাঝেমাঝেই তার বন্ধু জলের বাড়ি বেড়াতে যেত। কিন্তু জলের কখনও সূর্যের বাড়ি বেড়াতে যেত না। এই কারণে সূর্যের মাঝে মাঝে একটু মন খারাপ হত। শেষে সে একদিন আর থাকতে না পেরে জলকে জিজ্ঞাসা করল, "আমি এতবার তোমার বাড়ি বেড়াতে এলাম, কিন্তু তুমি কখনও আমার বাড়ি আসোনা কেন বন্ধু?" এই কথা শুনে জল বলল, "দেখো ভাই, তোমার বাড়ি যথেষ্ট বড় নয়, তাই আমি যাই না। আমি গেলে তো একা যাব না, জলের সমস্ত প্রাণীও আমার সঙ্গে যাবে। তাদের সংখ্যা কম নয় কিন্তু। তারা সবাই যদি যায়, তাহলে কিন্তু তোমাকে আর তোমার পরিবারের সবাইকে বাড়িছাড়া হতে হবে।"

এই কথা শুনে সূর্যের মন খারাপ হল। তা দেখে জল বলল, "দেখ আমি তোমার বাড়ি যেতেই পারি, কিন্তু তার জন্য তোমাকে উঁচু পাঁচিল ঘিরে একটা বিশাল জায়গার ব্যবস্থা করতে হবে। ভেবো না কিন্তু খুব ছোট জায়গার ব্যবস্থা করলেই চলে যাবে। অনেক, অনেক বড় জায়গার ব্যবস্থা করতে হবে।

এমনই এক জায়গা বানাবে --- বন্ধুকে এমন কথা দিয়ে সূর্য বাড়ি ফিরে এল। বাড়ি ফিরে তার গিন্নী চাঁদকে সে সব কথা খুলে বলল। সূর্যের গিন্নী চাঁদ হাসিমুখে সায় দিল। পরের দিন থেকে সূর্য আর চাঁদ দুজনে মিলে তাদের বন্ধুকে নিমন্ত্রণ জানানোর জন্য পাঁচিলঘেরা বিশাল এক জায়গা তৈরি করা শুরু করল।

এক গাঁ - দুই গাঁ- সাত গাঁ সমান কিংবা তার থেকেও বেশি লম্বা আর চওড়া সেই পাঁচিলঘেরা জায়গাটা বানানো হয়ে গেলে সূর্য গিয়ে তার বন্ধু জলকে নিমন্ত্রণ জানিয়ে এল।

পরের দিন জল এসে উপস্থিত হল। হাঁক পেড়ে বলল, " ও ভাই সূর্য, আমি কি ভেতরে আসব?" সূর্য ভেতর থেকে জবাব দিল, "অবশ্যই, এসো, এসো।"

জল ঢুকতে শুরু করল, সঙ্গে সঙ্গে ঢুকতে শুরু করল নানারকমের মাছ, আর সঙ্গে এলো শামুক, ঝিনুক, প্রবাল আর আরও কত শত জলের প্রাণী।

সূর্য আর চাঁদ সবসময়ে আকাশে থাকে কেন?

কিছুক্ষণ পরেই জল আধা মানুষ উঁচু হল, আর সে সূর্যকে ডেকে বলল,"আমি কি থাকব, না চলে যাব?" সূর্য বলল, "হ্যাঁ হ্যাঁ, এসো এসো।"

আরও কিছু পরে জল মানুষ সমান উঁচু হল, তখন জল আবার সূর্যকে জিজ্ঞেস করল," আমরা সবাই আসতে থাকব তো?" সূর্য আর চাঁদ আর তখন কী করে, অতিথিকে তো আর ফিরে যেতে বলতে পারবে না। তাই তারা বাড়ির চালে উঠে বলল, "হ্যাঁ, হ্যাঁ, এসো এসো।"

এইভাবে ক্রমশঃ চারদিকে জল বাড়তেই লাগল, জলের সঙ্গে সঙ্গে নানারকমের জলজ প্রাণীও আসতে লাগল। চাঁদ আর সূর্যের বাড়ি ডুবিয়ে জল এক সময়ে বাড়ির চালও ডুবিয়ে দিল।

আর তারা দুজনে কী করল?

কী আর করবে, দুজনে মিলে বাধ্য হয়ে সোজা আকাশে গিয়ে আশ্রয় নিল। আর সেই যে আকাশ উঠল, আর সেখান থেকে নেমে এল না।

(নাইজেরিয়ার লোককথা)

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা