সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

বৈশাখ মাসের সন্ধ্যা ।ছাদের উপর বসে মনের আনন্দে হাওয়া খাচ্ছিলাম । সূর্যের লাল রঙের ছোঁয়া এখনো কিছুটা ছিল আকাশের গায়ে। কিন্তু বেশিরভাগ আকাশটাই এখনো নীল। নীল আকাশ যে কোথায় শেষ হয় তার ধারণা নেই।ছাদের উপর বসে এই কথাই ভাবছিলাম। সবই ভাল ছিল এতক্ষণ কিন্তু হঠাৎ এক গাঢ় কালো মেঘ কোথা থেকে আকাশে উড়ে এসে জুড়ে বসল ।
উফ এখনি মেঘ আসতে হল আমি বলে উঠলাম সিঁড়ি দিয়ে নিচে নামতে যাচ্ছি হঠাৎ দেখি এক আশ্চর্য জিনিস দেখি কালো মেঘের মাঝখানে এক অদ্ভুত নীল রংয়ের কি একটা জিনিস ডিপ ডিপ করে জ্বলছে। প্রথমে মনে হলো এটা কি ইউ এফ ও আগে অনেকবার শুনেছি অনেক লোকের কাছে যে তারা নাকি ইউএফও দেখেছে ।কিন্ত্ত বিশ্বাস করিনি।এখন আমি নিজেই হতবাক। তখন হঠাৎ সেই অদ্ভুত নীল আলোটা দেখি আমার ছাদের দিকে তারা খসে পড়ার মতো খসে পড়ছে ।এটা দেখে আমি আরো অবাক হলাম আবার ভয়ও হল যদিও ইউ এফ ও টা আমার মাথার উপর পড়ে যায় তবে কী হবে ?

আমি এই ভাবতে ভাবতে ভয় কাঁদতে শুরু করে দিলাম ।তখন চোখে পড়ল সেই নীল আলোটা কোন স্পেসশিপ বা ইউ এফ ওর মতন দেখতে নয় । অনেকটা কাছে আসার পর বুঝতে পারলাম সে আরও একটি অদ্ভুত অনেকটা মাছের মতো দেখতে প্রাণী থেকে আসছে। আসতে করে প্রাণীটা ছাদে নেমে এল তাকে ভাল করে চেয়ে দেখলাম তার সারা শরীর নীল অনেকটা শ্রীকৃষ্ণের মতন ।কানগুলো তার ইয়া বড় বড় মনে হচ্ছে সবার সব কথা শুনতে পায়। প্রাণীটির কোন হাত ছিল না। ডানার মত চারটে দেখত কিছু একটা জিনিস তার পিঠের ওপর গজিয়েছে সেগুলো সাদা রঙের চোখগুলো তার অনেকটা অ্যানিমেটেড চরিত্রদের মতন দেখতে। পা গুলো প্রায় ৫ ফুট লম্বা ।
তুমি কে? আমি ভয়ে ভয়ে জিজ্ঞেস করলাম। নীল প্রাণীটা কোন উত্তর না দিয়ে তার একটা ডানা পিঠ থেকে ভেঙে আমার পায়ের কাছে এসে পড়ল। সেই জায়গায় নতুন আরেকটা ডানা গজিয়ে গেল । কি কিক কিক কং বলে প্রাণী উড়ে গেল আকাশের দিকে এবং তার সাদা ডানাগুলো নীল হয়ে জ্বলতে লাগল। আকাশের দিকে হাত আস্তে আস্তে কালো মেঘের মধ্যে হারিয়ে গেল। এই সব দেখে আমার চক্ষু চড়কগাছ হয়ে । কয়েক মুহূর্তের মধ্যেই এতো কিছু হয়ে । যে ডানাটা ভেঙে আমার পায়ের কাছে পড়ে ছিল সেটাকে হাতে তুলে নিলাম। তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে ডানাটা নীল হয়ে গেল এবং জ্বলতে শুরু করলো। আমার এক অদ্ভুত অনুভূতি হল। মনে হল যেন ঐ নীল ডানাগুলো আমাকে এক অন্য গ্রহে নিয়ে চলে গেল ।অনেক প্রশ্ন আমার মনে একসঙ্গে জড়ো হলো সেগুলো কাকে জিজ্ঞেস করবো বুঝতে পারছিনা। এখন ইচ্ছে করছে নীল ডানাটা নিয়ে নীল আকাশে উড়ে গিয়ে এইসব প্রশ্নের উত্তর জানতে ।হয়তো কোন একদিন আমার ইচ্ছে পূরণ হবে। কিন্তু সেটা বলতে পারবে শুধু সময় আর নীল রঙের ডানা।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা