ছোটদের মনের মত ওয়েব পত্রিকা

গত ৫ই জুন ছিল বিশ্ব পরিবেশ দিবস।পরিবেশ, প্রকৃতি সম্পর্কে আমাদেরকে নিয়মিত সচেতন রাখার জন্য প্রতি বছরই এই দিনটিকে পালন করা হয় । তোমার হয়ত এই সময়ে স্কুলে গরমের ছুটি চলছে। আবার অনেকেরই স্কুল খোলা। এই দিনে কোন বিশেষ অনুষ্ঠানে গেছিলে কি? আচ্ছা, গত কয়েকদিনে খবরের কাগজে, তোমার পছন্দের পত্রিকায়, টিভিতে বা রেডিওতে "কার্বন ফুটপ্রিন্ট" , "গ্রীনহাউজ গ্যাস", "গ্লোবাল ওয়ার্মিং" এইসব শব্দগুলো পড়েছ বা শুনেছ কি? জান কি, এই শব্দগুলো কিভাবে আমাদের পরিবেশ সচেতনতার সাথে জড়িয়ে আছে? যদি জান, তাহলে তো খুবই ভাল ব্যাপার। যদি ঠিকঠাক না জান, একটু গুগ্‌ল্‌ সার্চ করে দেখ দেখি, কি কি জানা যাচ্ছে !

ইচ্ছামতী কিন্তু জানে এইসব খটোমটো শব্দের পেছনের সার কথাঃ মানুষ নিজের সুখ-সুবিধার জন্য, আয় বাড়ানো এবং ক্ষমতার লোভে, পৃথিবীর সাথে খুব দুর্ব্যবহার করে চলেছে অনেক দিন ধরে। সত্যি বলতে কি, গত ১৫-২০ বছরে একটু বেশিই করে ফেলেছে। সমুদ্রের জলের তলা থেকে শুরু করে তুষার ঢাকা পাহাড়চূড়া, সর্বত্র নোংরা করে, দূষণ ছড়িয়েছে; বেহিসাবী ভাবে গাছপালা কেটে ফেলেছে। এই সব অপরাধের ফলেই পৃথিবী এবং তার আবহমন্ডল একটু একটু করে বদলে যাচ্ছে। ধীরে ধীরে গরম হয়ে উঠছে। রেগে যাচ্ছে আমাদের সবার মা ; ঠিক যেমন তুমি বাড়িতে খুব দুষ্টুমি করলে মা একটু একটু করে রেগে যান।

মা খুব রেগে গিয়ে ভীষণ বকাবকি শুরু করার আগেই যেমন তুমি নিজেই দুষ্টুমি করা থামিয়ে দাও, ঠিক সেইরকমই , এবার আমাদের সময় এসেছে দুষ্টুমি করা কমিয়ে দিয়ে মায়ের রাগ কমানোর। কিন্তু সেটা তো কেউ একলা করলে হবে না, সব্বাইকে এক সাথে মিলে করতে হবে। আর এই ব্যাপারের বড়দের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে ছোটদেরও, ঠিক যেমন করেছে রিম্পি, রিকি, সায়ন আর ওদের বন্ধুরা- আমাদের এই সপ্তাহের গল্প 'সাফাই অভিযানে' । এই গল্পটা যিনি বলেছেন, তিনি আমাদেরকে চুপিচুপি জানিয়েছেন, গল্পের যে রিম্পি, সে কিন্তু সত্যি সত্যি একটা ছোট্ট মেয়ে (এখন অবশ্য অনেক বড় হয়ে গেছে) , আর গল্পের শেষে গিয়ে রিম্পি যেটা করে, সেটা কিন্তু সে সত্যি সত্যিই ছোটবেলায় করেছিল ! - কি করেছিল রিম্পি, সেটা জানতে হলে গল্পটা তো পুরোটা পড়তেই হবে। আর তারপরে ভেবে দেখ, রিম্পির মত তুমিও পৃথিবীকে সুন্দর রাখার জন্য কিছু করবে কি না।

আর হ্যাঁ, ইচ্ছামতীর বন্ধু, তোমারও বন্ধু, উপাসনা যে "কার্বন ফুটপ্রিন্ট" নিয়ে ওর নিজের ভাবনাকেই রঙে-রেখায় সাজিয়ে তুলেছে, আমাদের 'ইচ্ছেমতন' বিভাগে, সেটা নিশ্চই বুঝে গেছ এতক্ষণে, তাই না?

সবুজ থেক। সুন্দর থেক।

নয় পেরিয়ে দশে পা
undefined

আরও পড়তে পারো...

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা