সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

সেদিন ছিল গ্রীষ্মের এক সুন্দর সকাল । আর কিছুদিন পরেই ছিল ছোট্ট ক্রিস্টিনার জন্মদিন । তার বাবা-মা ঠিক করলেন তার এবারের জন্মদিনটা এক মজাদার দোতলা বাসের মধ্যে পালন করবেন ।

সেই জন্মদিনের দিন রবিবার সকালে যখন ক্রিস্টিনা ঘুমাচ্ছিল তখন তার ভাই এসে বলল – "তুমি তাড়াতাড়ি ঘুম থেকে উঠে পর । আর সকালের কাজ সেরে, চুল আঁচড়ে, তোমার সবচেয়ে সুন্দর জামাটা পড়ে নাও ।" তার ভাইয়ের কথামতো ক্রিস্টিনা তৈরি হয়ে নিয়ে তার ভাই আর বাবার হাত ধরে সেই মজাদার দোতলা বাসের কাছে গেল । সেই বাসের পাশে ছিল তার প্রিয় বন্ধু রনি আর তার সঙ্গে ছিল একটা মস্ত বড় কেক । ভীষণ খুশী হয়ে ক্রিস্টিনা তাড়াতাড়ি বাবা আর ভাইকে নিয়ে বাসের মধ্যে উঠে পরল । বাসের মধ্যে তার আরো চার বন্ধু মারি, জো, জর্জ আর লিলি আগে থেকেই লুকিয়ে ছিল তাকে অবাক করে দেওয়ার জন্য । তারা সবাই একসাথে বলে উঠল "শুভ জন্মদিন প্রিয় ক্রিস্টিনা" । সব বন্ধুরা জন্মদিনের কেক খেল আর সারাদিনটা খুব মজা করে কাটালো ।

গল্প লিখেছেঃ
শরণ্যা দাস
প্রথম শ্রেণি, বেসিক স্কুল স্কার্ন, মাস্ত্রিত, নেদারল্যান্ডস্‌

(গল্পটি অনুবাদ করে পাঠিয়েছেন শরণ্যর মা অনন্যা দত্ত । ইংরেজিতে লেখা শরণ্যার মূল গল্পটি নীচে দেওয়া রইল।)

Cristina's Party

It was a lovely day in summer. Cristina's birthday was coming. Her parents were deciding to give her party in a double-decker bus and stay there for a whole day. One Sunday, when Cristina was sleeping her big brother called "Comb your hair and choose a dress". Cristina got ready and went with her dad and brother to the magical double-decker bus. Her friend Ronnie surprised her with a big cake. Cristina ran up the stairs with her brother and father. There were four friends called Mary, Joe, George and Lilly. They ate a cake, biscuit and had fun.

গ্রাফিকঃ মিতিল

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা