সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

এক যে ছিল ছোট্ট শুঁয়োপোকা। নাম তার কুট্টি। বাগানের এক কোণে যে টমেটো গাছটাতে সব থেকে বড় বড় লাল লাল টমেটো ঝোলে, সেই গাছেই তার বাস। সে ছোট্ট ছোট্ট পায়ে সারাদিন টমেটো গাছের এডালে-ওডালে হেঁটে বেড়ায় আর পাতায় ফুটো করে করে হরেক রকম ছবি আঁকে। একদিন বিকেলে টমেটো পাতার ফাঁক দিয়ে উঁকি দিয়ে কুট্টি দেখল, আকাশে বিশাল এক রামধনু। সেই রামধনুতে কত সুন্দর সুন্দর রং। তার খুব ইচ্ছে হ'ল, রামধনুটা ছুঁয়ে দেখার। সারা বিকেল ভেবে ভেবে, কুট্টি একটা বুদ্ধি বের করল। একটা রকেট বানাতে হবে। সেই রকেটে চড়ে সে পৌঁছে যাবে রামধনুর দেশে। পরের দিন সকাল থেকেই কুট্টি রকেট বানাতে শুরু করে দিল। কিণ্তু সেদিন বিকেলে আর রামধনু উঠল না আকাশে। তা'রপর ক'দিন ধরে খুব বৃষ্টি হ'ল।কুট্টির তো বেজায় মনখারাপ। তবুও কুট্টি খুব মনোযোগ দিয়ে রকেট বানাতে লাগল। সারাদিন সে টমেটোপাতা খায় আর রকেট বানায়। একদিন বিকেলে মেঘের ফাঁক দিয়ে আবার উঁকি মারল সূয্যিমামা। সেদিন আবার দেখা গেল সুন্দর একটা রামধনু। কুট্টির রকেট তৈরী তখন শেষ । কুট্টি রকেটের ভিতরে ঢুকে দরজা আটকে দিল। ছোট্ট রকেট রওনা দিল সাত রঙের দেশে। কিছুদিন পর রকেটের দরজা খুলে বেরিয়ে এল কুট্টি। বাইরে এসে তো ও অবাক! এখন ও নিজে নিজেই উড়তে পারছে। রকেটের ভিতরে থেকে ওর চারটে ডানা গজিয়েছে। আর সবচেয়ে মজার ব্যাপার, রামধনুর সব রংগুলো লেগে আছে ওর ডানায়।

 

গল্প লিখেছেঃ
শৌর্যদীপ্ত ভট্টাচার্য্য,
প্রথম শ্রেণি, গার্ডেন হাই স্কুল (IISER কলকাতা ক্যাম্পাস )

 

( ইংরেজি তে লেখা শৌর্যদীপ্তের লেখা মূল গল্পটি নীচে দেওয়া রইল )

Kutti’s Rocket

Once upon a time, there was a little caterpillar. His name was Kutti. He lived on a tomato tree with big red tomatoes in a corner of the garden. All day long, he went from one branch to another. He drew many pictures by making tiny holes on the leaves. One day, he looked at the sky. There was a big rainbow full of beautiful colours. He wished, he could touch it! All the afternoon, thinking very hard, he got an idea. He needed just a rocket to reach the rainbow. From the next morning, he started rocket building. But no rainbow appeared in the sky that day. In the next few days, it rained a lot. Kutti was very sad. But he kept on building the rocket. All the day, he ate tomato leaves and built rocket. One day, the sun smiled again and there was a beautiful rainbow in the sky. Kutti’s rocket was ready. He boarded it and closed the door. His rocket blasted off towards the rainbow. After a few days, Kutti opened the door and came out. He was surprised to see that he could fly now! He grew four wings in the rocket. His wings had all the colours of the rainbow.

 

গ্রাফিকঃ মিতিল

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা