সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
শুঁয়োপোকা

একদিন রিয়া টমেটো খাচ্ছিল। ও বারান্দার রকিং চেয়ারে বসেছিল। ও একটি শুঁয়াপোকা দেখল। সেটিকে দেখে ও খুব রেগে গেল। কারণ ও এই জাতীয় প্রাণী পছন্দ করত না। রিয়া ওর ঘরে গেল এবং একটি তোয়ালে নিয়ে এল। এরপর ও তোয়ালে দিয়ে শুঁয়াপোকাকে চাপড়ানোর চেষ্টা করল।
রিয়া যখন স্নান করছিল, তখন এই তোয়ালেটাই ব্যবহার করছিল। ও ওর পায়ের দিকটা মুছছিল। তখন তোয়ালে থেকে কাঁটার মতো সূক্ষ্ম সিটা ওর পায়ে গেঁথে গেল। রিয়া চিৎকার করে উঠল "ওহ!ওহ!"
রিয়ার গলা শুনে ওর মা ছুটে এল আর জিজ্ঞেস করল "কী হয়েছে?"
রিয়া তখন ওর মাকে সমস্ত ঘটনা জানাল।
"রিয়া তুমি জানো না, যে শুঁয়াপোকার সারা গায়ে কাঁটার মতো সূক্ষ্ম সিটা থাকে। যখন তুমি তোয়ালে দিয়ে ওকে চাপড়াচ্ছিলে, তখন সেগুলো তোয়ালেতে আটকে গিয়েছিল।" রিয়ার মা আরও বলল "এরপর সেগুলো তোয়ালে থেকে তোমার পায়ে গেঁথে গিয়েছিল।"

তখন রিয়ার মা চুলের গুচ্ছ দিয়ে ওর পায়ে ঘষে দিতেই, সিটাগুলো বেরিয়ে এল।

"ও যখন তোমায় আঘাত করেনি, তখন তুমি কেন ওকে আঘাত করতে গিয়েছিলে?" রিয়ার মা জিজ্ঞেস করল।
রিয়া নিজের ভুল বুঝতে পারল আর মাকে জানাল "আমি আর কখনও এমন কাজ করবে না।"

নীতিশিক্ষাঃ আমাদের কাউকে আঘাত করা উচিত নয়, যদি তারা আমাদের কোনও ক্ষতি না করে।

গল্প লিখেছেঃ
অর্ণা ভট্টাচার্য ,
তৃতীয় শ্রেণি, সেন্ট ক্রিসপিন্স সিনিয়র সেকেন্ডারি স্কুল, গুরগাঁও

(গল্পটি অনুবাদ করে পাঠিয়েছেন অর্ণার মা শেলী ভট্টাচার্য। ইংরেজিতে লেখা অর্ণার মূল গল্পটি নীচে দেওয়া রইল।)

The caterpillar

One day Riya was eating a tomato. She was sitting on a rocking chair in their balcony. She saw one caterpillar. She became very angry to see that. Because she did not like warms. Riya went in her room and took a towel. After that she try to slap the caterpillar with the towel.
When Riya taking her bath, she used that towel. She was going to soak her leg portion. The setae from the towel got stuck to Riya's leg. Riya screamed "oh, oh".
Hearing her voice her mother came there and asked " what happened?" Riya told the incident to her mother.
"You dont know Riya that a caterpillar has a lot of small setae on It's body. When you slap the caterpillar, the setae of it's body stick on your towel. Mother continued " that's why when you started soaking your leg with that towel, the setae got stick on your leg."

Then her mother rubed her leg by bunch of hair and the setae came out.

"If it did not hurt you so why you went to hurt it?" Her mother asked.
Riya got understood and told her mother "next I will not do it."

Moral : We should not hurt anyone, if they did not hurt us.

গ্রাফিকঃ মিতিল

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা