সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
আনমনা

ক্লাস থ্রি এর রুকু কলকাতার একটি ইংলিশ মিডিয়াম স্কুলের ছাত্র, যদিও বাংলা সাহিত্যের গোয়েন্দাদের সাথে সুসম্পর্ক থাকার জন্য বাংলাটাও তার বেশ দখলে। এখন লকডাউনের জন্যে অনলাইনে পড়তে হচ্ছে। ও ভেবেছিল ছুটিটা বেশ নতুন ক্রেয়নগুলো দিয়ে ছবি এঁকে কাটাবে। ধুর! সব মাটি হয়ে গেল।

আজ সকালে পড়তে বসে ওর তেমন মন ছিল না। লাইফ সাইন্স বইটার হরিণ আর কলাগাছ খাদ্যরত হাতিটার গায়ে পেন্সিল দিয়ে শেড দিচ্ছিল। আর ভাবছিল,"ধ্যাত! পুজোতে এবছর দাদা, দিম্মা আর মামার সাথে লে যেতাম। কত ইন্টারেস্টেড ছিলাম কার্গিল যাবো গাড়িতে লে থেকে। ইস!"

ইতিমধ্যেই স্কুলের পড়া শেষ। কিছুক্ষন পরে মায়ের অনুমতি নিয়ে ক্যামেরাই আপলোড করা ছবিগুলো দেখছিল, বেশির ভাগই সব বেড়াতে যাওয়ার আর ক্যামেরাম্যান রুকু বেশির ভাগ ছবি তুলেছে প্রকৃতির- টিউলিপ, ক্ষেত ভর্তি সূর্যমুখী, মাছরাঙা, গিরের সিংহ- এইসব। বড্ড মিস করছে ও এইগুলোকে।

গল্প লিখেছেঃ
অস্মিতা গাঙ্গুলি
অষ্টম শ্রেণি, কৃষ্ণনগর হোলি ফ্যামিলি গার্লস্‌ হাই স্কুল

গ্রাফিকঃ মিতিল

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা