সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
বন্ধুত্ব

সেবার তিতলি ওর মা বাবার সাথে দার্জিলিং বেড়াতে গেল । ওখানে পাহাড় দেখা ছাড়াও এক অন্যরকম অভিজ্ঞতা হয়েছিলো তিতলির । একদিন বিকেলে শুনলো চা বাগানে একদল হাতি আটকে পড়েছে । একটা বাচ্চা হাতিও সেই দলে আছে । বাচ্চা হাতিটাকে দেখতে খুব ইচ্ছে হলো ওর ।স্কুলে কম্পিউটারে সেই একবার বাচ্চা হাতির ছবি দেখিয়ে ছিল , তাছাড়া তো কখনো বাচ্চা হাতি দেখেনি । তাই পরদিন বাবার সাথে হাতি দেখতে গেল, কিন্তু ততক্ষণে সব হাতি চলে গেছে । তবে বাচ্চাটা দলছুট হয়ে গিয়ে আর বনে ফিরতে পারেনি । বাচ্চাটাকে দেখে তিতলি খুব দুঃখ পেলো । হাতিটা চুপচাপ একা বসেছিল, কোত্থেকে একটা হরিণ ওর কাছে এলো, বোধহয় পাশের জঙ্গল থেকে এসেছে ।এ বাবা , ও হাতিটাকে মারবে নাকি ! না না, হরিণটা এসেই এমন বন্ধুত্ব করলো যে ওই বাচ্চা হাতিটার কী আনন্দ ! দুটো আলাদা জীবনের মধ্যে যে এমন ঘনিষ্ঠতা থাকতে পারে তা কে জানত আর এমন দৃশ্য দেখার সৌভাগ্য তো সবার হয় না ।বাচ্চা হাতিটাকে খুশিতে দেখে তিতলিও খুব আনন্দ পেয়েছিল ।

যাইহোক দার্জিলিং থেকে ফিরে তাদের জেলার বসে আঁকো প্রতিযোগিতায় ক্রেয়ন্‌স্‌ দিয়ে ওই মধুর দৃশ্যের ছবি ফুটিয়ে তুলেছিল তিতলি , ফলাফল যখন জানতে পারলো তখন নিজের চোখের জল ধরে রাখতে পারেনি ------ চ্যাম্পিয়ন হয়েছে সে ।


গল্প লিখেছেঃ
মৃন্ময়ী ঘোষ
অষ্টম শ্রেণি, তালডাংরা বালিকা উচ্চ বিদ্যালয়, তালডাংরা, বাঁকুড়া

গ্রাফিকঃ মিতিল

More articles from this author

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা