সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
চলো বানাই খেলার স্পেসশিপ

আমরা শিখব কীভাবে সহজে নিজেদের খেলার জন্য বা ছোট্ট ভাই বোনেদের জন্য রঙিন সুন্দর স্পেসশিপ বানিয়ে ফেলতে পারি।

চলো বানাই খেলার স্পেসশিপ

১. একটা স্পেসশিপ বানাতে আমাদের লাগবে একটা টয়লেট পেপার রোল (কার্ডবোর্ডকে রোল করেও নেওয়া যায়), তিনটে রম্বস আকৃতির কার্ডবোর্ডের টুকরো (যেকোনও ফেলে দেওয়া বাক্স থেকে কেটে নেওয়া যায়), কাঁচি, আঠা, পছন্দমত রঙিন কাগজ।

চলো বানাই খেলার স্পেসশিপ

২. পেপার রোলের মাপে একটুকরো কাগজ কাটতে হবে যেটা দিয়ে রোলটির গা মুড়ে দেওয়া হবে। তিনটি রম্বস মুড়ে ফেলার জন্য কাটতে হবে ওই মাপের ছয়টি রঙিন কাগজের টুকরো। এরপর দুটি ছোট বৃত্ত আর দুটি মাঝারি বৃত্ত এঁকে সেই মাপের কাগজ কেটে নিতে হবে। আর লাগবে বড় বৃত্তাকার একটি কাগজের টুকরো, এর এক চতুর্থাংশ কেটে বাদ দিতে হবে। স্পেসশিপের মাথায় নিজেদের পছন্দমত চিহ্ন লাগাতে পারো। আমরা যেমন তারার মত আকারে বানিয়েছি আমাদের চিহ্ন।

চলো বানাই খেলার স্পেসশিপ

৩. মাপমতো কাটা রঙিন কাগজ আঠা দিয়ে পেপার রোল আর রম্বসে আটকানো হলো। আর তিন চতুর্থাংশ বৃত্তটিকে জুড়ে শঙ্কুর আকার দেওয়া হলো।
৪. এবার ছোট আকারের বৃত্তগুলোকে আঠা দিয়ে মাঝারি বৃত্তগুলোর গায়ে আটকাতে হবে। তারপর সেটা লাগাতে হবে পেপার রোলের গায়ে।

চলো বানাই খেলার স্পেসশিপ

৪. আরেকটা কাজ করতে হবে। রম্বসগুলোর একটা বাহুতে মাঝবরাবর কাঁচি দিয়ে অল্প করে চিরে দিতে হবে। একইভাবে পেপার রোলের যেদিকে রম্বসগুলো লাগানো হবে সেদিকে তিন জায়গায় অল্প করে চিরে দিতে হবে।

চলো বানাই খেলার স্পেসশিপ

৫. শেষ কাজ হল পেপার রোলের চেরা অংশের মধ্যে রম্বসের চেরা অংশগুলোকে ঢুকিয়ে দেওয়া। আর পেপার রোলের মাথায় ভাল করে আঠা লাগিয়ে শঙ্কু আকৃতির কাগজগুলো বসিয়ে দেওয়া। ব্যস, তৈরি হয়ে গেল আমাদের স্পেসশিপ।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা