খেলাঘরখেলাঘর

জানো আমি কোথায় গেছিলাম? সেটা একটা Zoo এর আগে কখনো যাই নি ভীষন মজার জায়গা। কত animals ছিল সেখানে নানা দেশের নানান পশু আর পাখি।

হাতি

আমার সব থেকে ভালো লাগলো বিশাল Elephant কে। ওর একটা এই-য়া লম্বা Trunk আছে ও সেটা মাথায় তুলে আমায় 'Welcome' করলো আমি যে ওকে দেখতে গেছি এত দূর থেকে!

জিরাফ

আর তেমনি লম্বা হলো Giraffe ও ওর লম্বা গলা বাড়িয়ে দিল আর আমি ওকে হাতে করে সবুজ গাছের পাতা খাইয়ে দিলাম। ওর এত ভালো লাগলো ও আরো  খাবে বলে আমার দিকে তাকিয়ে রইলো। ওর চোখগুলো কি সুন্দর!

ফ্লেমিংগো

আর আমি কি দেখেছি জানো? সারি সারি Flamingo ওরা খুব সুন্দর দেখতে এক রকমের পাখি। ওরা যেখানে যায় সবাই একসাথে যায়, এক ভাবে দাঁড়ায় আর এক সাথে আবার উড়ে যায়।

কচ্ছপ

তারপর আর একটু ওদিকে গিয়ে দেখি একটা lake আর সেখানে একটা গাছের ডাল জড়িয়ে অনেকগুলো Turtle একসাথে রোদ্দুর পিঠে দিয়ে শুয়েছিল।  

এই Zoo তে গিয়ে আমার এত ভালো লেগেছে তারপর বাড়ি ফিরেও কয়েকদিন আমি শুধু Elephant, Giraffe, Baboon ওদের কথাই ভেবেছি। আমি আবার যেতে চাই সেখানে।

আমি animals ভীষন ভালবাসি। আমি Zoo তে গিয়ে একটুও চিৎকার করি নি আর সেখানে কোনো খাবার বা কাগজ ফেলি নি। আমি সেখানে একটা মজার জিনিস দেখেছি যা আমি আগে কখনো দেখিনি। সেটা হলো কলা-র ফুল। আমি রোজ Banana খাই সেটা তো একটা ফল কিন্তু কোনদিন তার ফুল দেখি নি। এই Zoo তে অনেক কলা গাছ, বাঁশ গাছ এইসব ছিল সেখানে কলা গাছে আমি কলা-র ফুল দেখেছি, বাবা বলেছে তাকে "মোচা" বলে।

মোচা

তোমরাও কি এরকম আমার মত Zoo দেখেছ? আমি ওখান থেকে ফিরে আসার আগে একটা বড় Palm Tree কে একটা big hug করেছি আর বলেছি "আবার আসব" আর বাড়ি ফিরে বন্ধুদের সবাইকে বলব ওখানে যেতে। তোমরাও যেও কিন্তু॥

বন 

 

গল্প বলেছেঃ
অহনা
অহনা মুখার্জী, ৪ বছর
অক্সফোর্ড, মিসিসিপি, আমেরিকা যুক্তরাষ্ট্র

লিখতে সাহায্য করেছেন অহনার মা।

Zoo টা ছিল : Audubon Zoo, New Orleans, State of Louisiana, USA

 


তুমিও কি অহনার মত আমাদের সাথে গল্প করতে চাও? বলতে চাও তোমার মনে যা খুশি আসে , লিখতে চাও ছড়া? তাহলে চটপট লিখে, নিজের ছবিসহ পাঠিয়ে দাও আমাদের কাছে, এই ঠিকানায়: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.





এই লেখকের অন্যান্য পোস্ট(গুলি)