সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

আজ ২৫ ডিসেম্বর, বড়দিন। সবাইকে জানাই বড়দিনের উষ্ণ শুভেচ্ছা। আর কিছুদিনের মধ্যে আসতে চলেছে আরও একটা নতুন বছর, ২০২২ সাল। তাই বড়দিনের শুভেচ্ছার সঙ্গে সঙ্গে তোমার জন্য, সবার জন্য রইল নতুন বছরের জন্যেও এক রাশ শুভেচ্ছা। সবাই সুস্থ থাকো, ভালো থাকো। স্কুল খুলে যাক তাড়াতাড়ি, দেখা হোক বন্ধুদের সঙ্গে, প্রিয় শিক্ষুক-শিক্ষিকাদের সঙ্গে ; দেখা হোক স্কুল বাড়িটার সঙ্গে, স্কুলের খেলার মাঠ-বাগানের গাছেদের সঙ্গে; দেখা হোক আবার স্কুলের গেটের বাইরে চেনা আইসক্রিম- হজমি বিক্রেতাদের সঙ্গে। শুরু হোক আবার বন্ধুদের সঙ্গে টিফিন ভাগ করে খাওয়া, হোমওয়ার্ক বুঝে নেওয়া; সঙ্গে থাকুক অল্প অল্প ঝগড়া-মান-অভিমান।

যতই ভয় দেখাতে থাকুক চেহারা বদলাতে থাকা করোনাভাইরাস, জীবন ফিরে আসুক পুরোপুরি স্বাভাবিক ছন্দে — এই বড়দিনে আমাদের সবার জন্য সান্তাবুড়োর ঝুলি থেকে বেরোক এমনই উপহার।

এই বড়দিনে, পুরনোবছরের শেষে এবং নতুন বছরের আগমনকালে, বাঙালিদের জন্য এক আনন্দের উপহার পাঠিয়েছে ইউনেস্কো। ২০২১ সালে ইউনেস্কোর 'List of Intangible Cultural Heritage' -তালিকায় যুক্ত হল কলকাতার দুর্গা পুজো। বিশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন অনন্য সব সাংস্কৃতিক উৎসব, অনুষ্ঠান, শিল্পকলার তালিকায় যুক্ত হল আমাদের এই বাৎসরিক উতসব। ইউনেস্কোর ওয়েবসাইটে লেখা হল — ...Durga Puja is seen as the best instance of the public performance of religion and art, and as a thriving ground for collaborative artists and designers. ... During the event, the divides of class, religion and ethnicities collapse as crowds of spectators walk around to admire the installations. — দুর্গাপুজোয় ধর্মকর্ম আর শিল্প মিলেমিশে কাজ করার সুযোগ দেয় নানা ক্ষেত্রের শিল্পীদের... এই উৎসবে, ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে মানুষ ভীড় করে মন্ডপে মন্ডপে, ঘুরে দেখে অনন্য সব শিল্পকর্ম।

এই আনন্দ সংবাদ পেয়ে, গত ২২ ডিসেম্বর,২০২১, ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে কলকাতায় হল এক মনোরম শোভাযাত্রা। সবার জন্য রইল সেই শোভাযাত্রার এক ঝলক।

বড়দিনের সবথেকে জনপ্রিয় ও পরিচিত প্রতীক 'খ্রীস্‌মাস ট্রী'। রঙিন আলোয়, খেলনায়, উপহারে সাজানো এই সবুজ গাছগুলি একভাবে দেখতে গেলে নতুন আশা, নতুন জীবনেরও প্রতীক। আমাদের এই বছরের বড়দিনের কার্ড-এ রয়েছে এমনই এক ঝলমলে খ্রীস্‌মাস্‌ ট্রী- এর ছবি।

কমলালেবুর সুগন্ধে ভরা শীতদুপুরে, রোদে পিঠ দিয়ে বসে পড়ার জন্য, তোমার জন্য খুঁজে দিলাম ইচ্ছামতীর ঝাঁপি থেকে পুরনো প্রকাশিত বড়দিন নিয়ে নানা স্বাদের লেখাগুলির লিংকঃ

পানোভবাবার বিশেষ বড়দিন
খ্রীস্‌মাস ট্রি নিয়ে হরেক গপ্পো
ছোট্ট পিকোলা
সেইন্ট নিকোলাসের গল্প
সান্টার গিফট

ভালো থেকো, আনন্দে থেকো।

৯ পৌষ, ১৪২৮
২৫ ডিসেম্বর, ২০২১

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা