সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
 সব গল্পই ভূতের (রতনতনু ঘাটী )

যদি ফেলুদার 'দার্জিলিং জমজমাট' পড়ে থাকো, তাহলে মনে পড়বে জটায়ু বলেছিলেন যৌবনে নদু মল্লিকের চরিত্রে অভিনয়ের কথা। শুনে তো ফেলুদা পর্যন্ত থ!

তোমাদের বয়সের পড়ুয়াদের নদু মল্লিককে না চেনারই কথা। রাজশেখর বসুর লেখা 'ভূষণ্ডীর মাঠে' গল্পের অমর চরিত্র নদু মল্লিক। বাংলা সাহিত্যে স্রেফ এই একটা ভূতের গল্প লিখেই পরশুরাম যদি লেখা ছেড়ে দিতেন, তাহলেও হয়তো অমর হয়ে থাকতেন। এখনো যখন কোনো ভূতের গল্প পড়তে বসি, সে কথা মনে পড়ে। যাগ্গে সে কথা! বড়ো হলে সে গপ্পো তোমরাও পড়ে ফেলো।

ভূতের কথা দিয়ে শুরু করেছি মানে বুঝেই গেছো, আজ একটা ভূতের গল্পের বই নিয়ে কথা বলবো। বইটার নাম 'সব গল্পই ভূতের'। লেখক রতনতনু ঘাটি। প্রকাশক শিশু সাহিত্য সংসদ। মোট সাতটা গল্প আছে বইটায়, মলাটের নাম অনুযায়ী, সব গল্পই ভূতের।

যে গল্পের কথা শুরুতে বললাম, সেটা পড়লে দেখবে মানুষের জীবন অজস্র মানবিক বাঁধনে তৈরি। ভূতেরাও তাই। আনন্দ-দুঃখ, ভয়, কামনা-বাসনা, ভালোবাসা এসব বেয়েই ফিরে ফিরে আসতে চায় তারা। মানুষ মরে ভূত হয়, তাই মানুষের সব বৈশিষ্ট্যই থাকে ভূতের মধ্যে।

এই সংকলনের গল্পগুলোও অনেকটা সেই স্বভাবের। যেমন ধরো, প্রথম গল্প 'উপকারী ভূত'-এ দেখা যায়, সে ভূতের স্বভাব উপকার করা। সেও পর্যন্ত একবার উপকার করতে ব্যর্থ হয়। 'পাতালরেলের টিকিট'-এ একটা নিরাসক্ত নিরীহ মানুষ জীবনের প্রতি নির্লিপ্ত হয়ে পাতালরেলে ঝাঁপ দেওয়ার চেষ্টা করে। 'সেরা হওয়ার লড়াই' গল্পে উঠে আসে ছাত্র শিক্ষক চিরন্তন সম্পর্কের কথা। 'দীনবন্ধুর নোটবই' গল্পের চরিত্র দীনবন্ধু, ওরফে দীনু এক ভূতছাড়ানো গুনিন। 'ছোটনীলপুরের ভুতুম' গল্পে ভুতুমের মা বাবা নেই, সে পাঠশালায় যায় না। 'ভূতেরা গল্প বলে' গল্পে এক বাংলার শিক্ষক কীভাবে ভূতের গল্প বলাকেই পেশা বানিয়ে নেন তার বৃত্তান্ত। শেষ গল্প 'ভূতবাংলোর চাবি'তে চার বন্ধু মিলে সুনীল গঙ্গোপাধ্যায় আর শক্তি চট্টোপাধ্যায়ের লেখা পড়ে ঠিক করে তারাও ইচ্ছেভুল ট্রেনে চেপে চলে যাবে কোথাও একটা। দুম করে ইচ্ছা মতো অজানা কোনো স্টেশনে নেমে পড়বে। সেটা করতে গিয়ে কী হয় তাদের? জানতে হলে পড়ে ফেলো বইটা।

তুমি যদি সেরকম কেউ হও, যে ভূতের গল্প পড়লে রাতে বাথরুম যেতে ভয় পাও, এদিকে এমন বইয়ের খোঁজও চাও যদি, যেটা পড়ে তত ভয় লাগবে না, তাহলে চুপিচুপি জানিয়ে রাখি, এ বই তোমার জন্য। বই শেষ করে বন্ধুদের গিয়ে বলতে পারবে, ভয় না পেয়েই ভূতের গল্প পড়ে ফেলেছ একা একা।

সব গল্পই ভূতের
লিখেছেনঃ রতনতনু ঘাটী
প্রচ্ছদ ও অলংকরনঃ সুব্রত চৌধুরী
প্রকাশকঃ শিশু সাহিত্য সংসদ
মূল্যঃ ৭০ টাকা (২০১৫ সালের সংস্করন অনুযায়ী)

ইংরেজি সাহিত্যের ছাত্র। লেখালিখি এবং পড়াশোনার মধ্যেই থাকতে ভালোবাসেন।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা