সবুজ মনের রসদ
Ichchhamoti Logo

সম্প্রতি ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ অঞ্চলের প্রবল ঝড় বৃষ্টি হয়েছে। হাজার হাজার মানুষ গৃহহারা হয়েছেন, বহু সম্পদ ধ্বংস হয়েছে। বলা হচ্ছে, এই অঞ্চলে প্রায় দু’মাসের বৃষ্টি হয়েছে দশদিনে। এই বানভাসি বর্ষণের মূল কারণ হিসেবে দায়ী করা হচ্ছে অ্যাট্‌মস্ফিয়ারিক রিভারের (Atmoshpheric River) প্রভাবকে। কী এই অ্যাট্‌মস্ফিয়ারিক রিভার?

অ্যাট্‌মস্ফিয়ারিক রিভার বা বায়ুমণ্ডলীয় নদী মূলত ঘনীভূত জলীয় বাষ্প নিয়ে তৈরি হয়। ভূ-পৃষ্ঠ থেকে নানা প্রক্রিয়ায় নির্গত জলীয় বাষ্প বাতাসে মিশে গিয়ে ধীরে ধীরে উপরের দিকে প্রবাহিত হয়ে একত্রিত হয়ে বায়ুমণ্ডলীয় নদী সৃষ্টি করে। এছাড়া ঘূর্ণিঝড় টর্নেডো ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগও বায়ুমণ্ডলীয় নদী সৃষ্টি করতে পারে। বায়ুমণ্ডলীয় নদী সাধারণত কয়েক হাজার কিলোমিটার দীর্ঘ এবং কয়েকশো কিলোমিটার চওড়া হয়, এবং এরকম একটি নদী বিশ্বের বৃহত্তম নদীর চেয়েও বেশি জলপ্রবাহ ধারণ করতে পারে। এই ঘনীভূত জলীয় বাষ্প সমতল অঞ্চলে বৃষ্টির আকারে অথবা পার্বত্য অঞ্চলে তুষারপাতের আকারে ঝরে পড়ে।


যেমন ভাবে তৈরি হয় অ্যাট্‌মস্ফিয়ারিক রিভার

২০১৯ সালে প্রকাশিত একটি নিবন্ধের বর্ণনা অনুযায়ী সাধারণত ক্রান্তীয় (tropical) মহাসাগর অঞ্চল থেকে এদের উৎপত্তি হয়, এবং এদের প্রভাবে উত্তর ইউরোপ এবং উত্তর আমেরিকার উপকূল অঞ্চলে ভারি বর্ষণ হয়।

কতখানি জলীয় বাষ্প বহন করছে, এবং কতক্ষণ স্থায়ী হচ্ছে, এর ওপর নির্ভর করে অ্যাট্‌মস্ফিয়ারিক রিভারকে পাঁচটি বিভাগে ভাগ করা হয়। দুর্বল প্রকৃতির বায়ুমণ্ডলীয় নদীগুলিকে সংশ্লিষ্ট অঞ্চলের জন্য সাধারণত উপকারী বলেই ধরা হয়ে থাকে, কারণ কৃষিকাজের জন্য প্রয়োজনীয় বৃষ্টির জোগান এখান থেকেই হয়ে থাকে। কিন্তু এক্সট্রিম বিভাগের বায়ুমণ্ডলীয় নদীগুলি ধ্বংসাত্মকই হয়ে থাকে। এদের প্রভাবে সংশ্লিষ্ট অঞ্চলে বন্যা, ঝঞ্ঝা, তুষারপাত ইত্যাদি হয়ে থাকে। যেমন ক্যালিফোর্নিয়াকে সম্প্রতি বানভাসি বৃষ্টির সম্মুখীন হতে হয়েছে। এই ভারি বর্ষণের আগের সপ্তাহ পর্যন্ত ক্যালিফোর্ণিয়ার বিস্তীর্ণ এলাকা খরা কবলিত হয়ে ছিল। অ্যাট্‌মস্ফিয়ারিক রিভারের প্রভাবে খরার প্রকোপ কমেছে ঠিকই, কিন্তু গত তিন সপ্তাহে প্রায় দশটি ঝড় ক্যালিফোর্ণিয়া উপকূলকে আঘাত করেছে। গত একমাসে প্রায় এগারো ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে। খরা কবলিত এলাকায় এই বৃষ্টিপাত অপ্রত্যাশিত ছিল।


২০১৭ সালের অক্টোবর মাসে এশিয়ার সঙ্গে উত্তর আমেরিকাকে যুক্ত করা এক অ্যাট্‌মস্ফিয়ারিক রিভার; নাসার স্যাটেলাইট ক্যামেরাতে তোলা কম্পোজিট ছবি

কিছু সূত্র অনুযায়ী জলবায়ু পরিবর্তন এবং বায়ুদূষণকে এর জন্য দায়ী করা হলেও এই অঞ্চলে অ্যাট্‌মস্ফিয়ারিক রিভারের প্রকোপে ঝড়বৃষ্টি একটি সম্পূর্ণ প্রাকৃতিক ঘটনা, এবং কোনও নতুন ঘটনা নয়। প্রায় প্রতি শতকেই এই অঞ্চলে এমন ঘটনা ঘটার তথ্য নথিভুক্ত রয়েছে। ২০১৬-১৭ সালেও অ্যাট্‌মস্ফিয়ারিক রিভারের প্রকোপে ঝড়বৃষ্টির ঘটনা ঘটেছে। তবে একথা ঠিক যে বায়ুমণ্ডলীয় নদীর প্রভাবে ঝড়বৃষ্টি তুষারপাতের মতো প্রাকৃতিক দুর্যোগের জন্য জলবায়ু পরিবর্তন এবং বিশ্ব উষ্ণায়ন কিছু অংশে অবশ্যই দায়ী।

ভূতপূর্ব ইঞ্জিনিয়ার, বর্তমানে সাংসারিক কাজের মাঝে সু্যোগ পেলেই পড়া আর লেখার আনন্দে মাতার চেষ্টায় থাকেন। সেই গোত্রের মানুষ, যারা আর কিছু না পেলে ঠোঙ্গায় ছাপা খবরও মন দিয়ে পড়েন। সারাদিনের অনেকটা সময় কাটে মেয়ে কুটুনের সঙ্গে; তার কীর্তিকলাপ মাঝেমধ্যে লিখতে চেষ্টা করেন;বর্তমানে ধানবাদের বাসিন্দা।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা