সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
মজার পাতা : ---------------------------------------------------------------------------- বলো তো দেখি কী---- . ১.বর্ষার ফল তাল, শেষ ছেড়ে দিলে, . মধ্যেতে বসতি, . আগে পিছে থাকা, তিনে বয়ে গেলে, . সুখ অনুভূতি। ২. মাথা যার নাই তার কিছুই তো নাই, তিনে, বাজে সুমধুর, মধ্যে খালি মানা করে, চেয়ে দেখ ভাই, মাঙ্গলিকে সার। . ৩. মাথাহীন হয় না সে , মাথা কাটা গেলে, . মধ্যম বিহনে, মাথা তবু ও সে তোলে, . পরিচিত হয় সেই তিনটি আখরে, . নাম তার খুঁজে দেখ, ঋতুর মাঝারে। . ৪. নয় নয় করে তবু মূল্য তার আছে, প্রথমে ছাড়িয়া, তিন অক্ষরে হয় সেই সুজন ভূষণ, দেখ, মনেতে ভাবিয়া। ৫. তিন অক্ষরে নাম, ভাবে প্রথম বিহনে, মধ্যে পদহীন নয়, বর্ষাতে আরাধনা, দেখে সর্বজনে, ধাঁধা কঠিন কি হয়? উত্তরমালা ::: . ১. বাতাস . ২. শানাই . ৩. শিশির . ৪. বিনয় . ৫. মনসা অধ্যাপক (ডঃ) জি০ সি০ ভট্টাচার্য, বেনারস হিন্দু ইউনিভার্সিটি, বারাণসী, উত্তর প্রদেশ, ভারতবর্ষ।
ডঃ জি.সি.ভট্টাচার্য ভূগোল নিয়ে পড়াশোনা করার পরে অধ্যাপনা শুরু করেন। কর্মসূত্রে বারাণসীর কাশী হিন্দু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। শখ নিজের দেশে ভ্রমন, লেখালিখি, বইপড়া ও নতুন বন্ধুদের সাথে পরিচয়। অনেক পত্র পত্রিকায়-প্রিন্ট ও ই-মাধ্যমে-গল্প, কবিতা,প্রবন্ধ বাংলা, হিন্দী ও ইংরাজিতে ছাপা / প্রকাশিত হয়েছে। ছোটদের জন্য কিছু লেখা –ধাঁধা, ছড়া, গল্প ভারতের ও বাংলাদেশের পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়ে থাকে।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা