সবুজ মনের রসদ
Ichchhamoti Logo
ওনা আর উনো

তুমি কি  ওনা আর উনোকে চেনো? চেনো না তো? আমিও চিনতাম না । দু-দিন আগে ওদের সঙ্গে আমার পরিচয় হল । কে পি সেনের পুকুরে ওদের বাড়ি । ছোটো থেকেই ওরা ওখানে থাকে । আমার সঙ্গে পরিচয় হতেই ওরা আমাকে ওদের ছোটো থেকে বড়ো হওয়ার গল্পটা বলতে শুরু করল । ভারি মজার সে-গল্প ।

ও, এই দেখো, দেখেছ, ওনা আর উনো যে আসলে কারা সেকথাটাই তো তোমাকে এখনও আমি বলিনি । ওনা আর উনো হল ব্যাঙ-ছানা । দুই বন্ধু । দুজনের ভারি ভাব । একজন অন্যজনকে ছেড়ে থাকতে পারে না । মহা সুখে খেলাধুলো, লাফালাফি করে তাদের দিন কাটে । কিন্তু একটানা সুখ তো আর কারুর কপালে সয় না ! ওনা আর উনোর জীবনেও একদিন বিপদের মেঘ ঘনিয়ে এল ।

‘সেদিন ভোরে উঠেই চারিদিকে খবর ছড়িয়ে গেল কোলাব্যাঙ পুকুরের সব ছোটদের সভা ডেকেছেন ।’

সভায় কী বললেন কোলাব্যাঙ ? তাঁর কথা শুনে ওনা আর উনো কি একটু ঘাবড়ে গেল ? নাকি তারা আগের মতোই হুটোপাটি করে খেলাধুলো করতে লাগল?

ওই সভার পর কী হল তা জানতেচাইলে,তোমার পড়াশোনা হয়ে গেলে সুপ্রিয় ঠাকুর-এর লেখা ‘ওনা আর উনো’ গল্পের বইটা চট করে পড়ে ফেলবে নাকি ? বইটাতে সুব্রত চৌধুরী-র আঁকা খুব সুন্দর সুন্দর সাদাকালো ছবিও আছে । তুমি তোমার আঁকার খাতায় সেইসব ছবি আঁকতেও পারো । তারপর দেখবে তোমার দুজন নতুন বন্ধু হয়েছে । ওনা আর উনো ।

আর হ্যাঁ,  বইটা পাবে ‘দোয়েল’ প্রকাশকের কাছে ।

আর দেরি কেন ? আজই মা-বাবাকে বলো যে তুমি ওনা আর উনো-র বন্ধু হতে চাও ।

ওনা আর উনো / সুপ্রিয় ঠাকুর
দোয়েল
৩০ টাকা

ইংরেজি সাহিত্যের ছাত্র অনমিত্র রায়ের পথ চলার সঙ্গী গানের সুর,ছবির রং আর চারপাশ ঘিরে থাকা চেনা-অচেনা মানুষজন, পশুপাখি, গাছপালা—বিচিত্র জীবনধারা। কলম দিয়ে ছবি আঁকেন বাইরের জগৎ, মনের জগৎ-- দুইয়েরই। কখনো কবিতায়, কখনো গদ্যে।

আমরা, ভারতের জনগণ, ভারতকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র রূপে গড়ে তুলতে সত্যনিষ্ঠার সঙ্গে শপথগ্রহণ করছি এবং তার সকল নাগরিক যাতে : সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ন্যায়বিচার; চিন্তা,মতপ্রকাশ, বিশ্বাস, ধর্ম এবং উপাসনার স্বাধীনতা; সামাজিক প্রতিষ্ঠা অর্জন ও সুযোগের সমতা প্রতিষ্ঠা করতে পারে এবং তাদের সকলের মধ্যে ব্যক্তি-সম্ভ্রম ও জাতীয় ঐক্য এবং সংহতি সুনিশ্চিত করে সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে; আমাদের গণপরিষদে, আজ,১৯৪৯ সালের ২৬ নভেম্বর, এতদ্দ্বারা এই সংবিধান গ্রহণ করছি, বিধিবদ্ধ করছি এবং নিজেদের অর্পণ করছি।
undefined

ফেসবুকে ইচ্ছামতীর বন্ধুরা